মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ ♦ ১ শ্রাবণ ১৪২৬

Select your Top Menu from wp menus

সিকিমে যে জায়গায় অবশ্যই যাবেন

এসবিনিউজ ডেস্ক: বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হয়েছে সিকিম। প্রতিদিন হাজারো বাংলাদেশি ভিড় জমাচ্ছেন এখানে।
সিক্কিম বা সিকিম ভারতের উত্তর-পূর্বাঞ্চলের একটি রাজ্য। সিকিমের রাজধানী শহর গ্যাংটক। আয়তনে ভারতের দ্বিতীয় ক্ষুদ্রতম প্রদেশ।
আজ আপনাদের জানাবো সিকিমের ৫টি দর্শনীয় স্থানের কথা। সিকিম গেলে এই স্থানগুলো অবশ্যই ঘুরে দেখবেন।
তিব্বতি সংস্কৃতি
উত্তর-পূর্ব ভারতের একটি জনপ্রিয় স্থান হল সিকিম। পূর্ব হিমালয়ের মাঝে অবস্থিত এই হিল স্টেশন। আপনি এখান থেকে বিশাল কাঞ্চনজঙ্ঘা দেখতে পাবেন। তিব্বতি সংস্কৃতির এক দারুণ জায়গা সিকিম। বিকেলে কোন ক্যাফেতে বসে কাটাতে পারেন, গরম- গরম মোমো ও থুকপা খেতে-খেতে।
তিব্বতি মনাস্ট্রি
তিব্বতি সংস্কৃতি বা তাঁদের জীবনশৈলী জানার জন্য মনাস্ট্রি যাবেন। এখানে তিনটি গুরুত্বপূর্ণ মনাস্ট্রি রয়েছে। এগুলো হল- রুমটেক, সুক লা খাং ও পেমাযাংসে। যেখানে বৌদ্ধ শিল্পকলা দেখতে পাবেন। নামগ্যাল ইনস্টিটিউট অব তিবেতলোজিতে গেলে আপনি এখানকার স্থানীয় সংস্কৃতির বিষয়ে অনেক কিছু জানতে পারবেন।
সমগো বা চাঙ্কু লেক
অনেক উচ্চতায় (নাথুলা পাসের ভীষণ কাছে) চাঙ্কু লেক। এর মনোরম দৃশ্য, পরিষ্কার নীল পানি, বরফে ঢাকা পাহাড় এবং কনকনে ঠান্ডা বাতাস। ইয়াকের পিঠে বসে ঘুরতে পারেন। এই লেক গ্যাংটক থেকে ৪০ কিলোমিটার দূরে।
নাথুলা পাস
চাঙ্কু লেক যখন যাবেনই, তখন আর একটু গিয়ে নাথুলা পাস নিশ্চয়ই দেখে আসবেন। এর উচ্চতা ১৪,১৫০ ফুট। যা প্রাচীন সিল্ক রুটের অংশ ছিল। এর একদম কাছেই হলো ভারত-চীন সীমানা।
বসন্তের ইয়ুম্থাং ফুলের উপত্যকা
স্থানীয়রা এই জায়গাকে ফুলের উপত্যকা বলে। যেখানে গেলে আপনি এখানকার জাতীয় ফুল – রডদেন্দ্রন ফুল ফুটতে দেখবেন। এখানেই রয়েছে শিন্গ্বা রডদেন্দ্রন স্যান্গ্চুরি। যেখানে আপনি ৪০ রকমের ফুলের প্রজাতি পাবেন।

Related posts