শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

Select your Top Menu from wp menus

সরে দাঁড়ালেন ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার

এসবিনিউজ ডেস্ক: ব্রিটিশ পার্লামেন্টের স্পিকারের পদ থেকে সরে দাঁড়ালেন জন বার্কো। এদিকে পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্ট স্থগিতের প্রতিবাদে লর্ডস সভায় বিরোধী দলীয় এমপিদের প্রতিবাদের মুখে পড়েন জন বার্কো। তারা স্পিকারের পথ অবরোধ করেন। এ ঘটনার প্রতিবাদে পদত্যাগের ঘোষণা দেন স্পিকার বার্কো।

এদিকে আগাম নির্বাচনে প্রধানমন্ত্রী বরিস জনসনের আনা প্রস্তাব দ্বিতীয় দফায়ও পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস কমন্সে নাকচ হয়ে যায়। দলের ২৯৩ জন এমপিই প্রস্তাবের পক্ষে ভোট দেন। তবে প্রস্তাবটি পাশ করতে দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন ছিল। তাই বিরোধী লেবার পার্টির সমর্থনও দরকার ছিল ক্ষমতাসীনদের। বিরোধী দল এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ায় প্রস্তাবটি আর পাশ হয়নি।

এরপরই স্পিকার পার্লামেন্ট স্থগিতের ঘোষণা দেন। এর ফলে আগামী ১৪ অক্টোবরের আগে আনুষ্ঠানিকভাবে আর এমপিদের সেখানে প্রবেশের সুযোগ নেই। পরে স্পিকারকে উদ্দেশ করে কটুক্তি ও পথ অবরোধ করার অভিযোগ আসে। তার প্রেক্ষিতেই পদত্যাগের ঘোষণা দেন স্পিকার। পরে পার্লামেন্ট স্থগিতের প্রতিবাদে বিরোধী দলীয় সদস্যরা হাউজ কমন্সের বেঞ্চে বসে ওয়েলস ও স্কটিশ গান গাইতে থাকেন।

পার্লামেন্ট স্থগিত হয়ে যাওয়ায় এখন দলগুলো তাদের বার্ষিক সভা করতে পারবে। তবে কোনো বিতর্ক, ভোট অথবা কমিটির সভা করতে পারবেন না। যে কারণে এই সময়ের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে সরাসরি প্রশ্ন করার আর সুযোগ নেই। তাছাড়া এখন আগাম নির্বাচনের প্রস্তাব আনার সুযোগও নেই।

 

 

Related posts