সোমবার, ২১ জানুয়ারী ২০১৯ ♦ ৮ মাঘ ১৪২৫

Select your Top Menu from wp menus

শিশুদের সৃজনশীলতা বিকাশের সুযোগ দিন : সংস্কৃতি মন্ত্রী

এসবিনিউজ ডেস্ক : সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, সন্তানদের কেবল প্রথম, দ্বিতীয় আর তৃতীয় করার প্রতিযোগিতা করলে শিশুদের মধ্যে যে সৃজনশীলতা রয়েছে তার বিকাশ হবে না। তাই শিশুদের নিজস্ব সৃজনশীলতার সুযোগ দিয়ে মানবিক সমাজ গড়ে তুলতে হবে।

তিনি শুক্রবার বিকেলে নওগাঁ’র ঐতিহ্যবাহি জিলা স্কুলের শতবার্ষিকী উপলক্ষে দুৃ’দিনব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তৃতা করছিলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক বেগম মাজেদা ইয়াসমিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল মালেক এমপি, সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার এমপি, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্ত্তৃপক্ষের চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী, ঢাকা’র পুলিশ সুপার জেলা স্কুলের ছাত্র শাহ মিজান শাফিউর রহমান, নওগাঁ’র অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক, পৌর মেয়র মোঃ নজমুল হক সনি, সদর উপজেলা চেয়ারম্যান আবু আবু বক্কর সিদ্দিক নান্নু, সদর উপজেলার নির্বাহী অফিসার রেজাউল বারী এবং জিলা স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও উৎসব কমিটির আহবায়ক আব্দুল আজিজ সরকার প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে শুক্রবার বর্নাঢ়্য অনুষ্ঠানমালার অংশ হিসেবে সকালে স্কুল চত্বর থেকে বের করা হয় এক বিশাল শোভাযাত্রা। হাতি ঘোড়া এবং ব্যান্ডদলের সমন্বয়ে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। শোভাযাত্রা উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক মোঃ আলতাফ হোসেন।

মন্ত্রী বলেন, শিশুদের সৃজনশীলতা বিকাশের সুযোগ দিয়ে একটি মানবিক সমাজ গড়ে তুলতে হবে। তা নাহলে জঙ্গিবাদের উত্থানের মধ্যে দিয়ে দানবের সমাজ গড়ে উঠবে। আমরা কখনই দানবের সমাজ চাইনা।

তিনি বলেন, প্রতিটি শিক্ষার্থীদের মধ্যে সম্ভাবনা রয়েছে। তাদের মধ্যে যে সম্ভাবনা আছে তাও আবিষ্কার করতে হবে।

উল্লেখ্য, এই স্কুলটি ১৯১৭ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৪২ সাল থেকে শুরু করে এ ২০১৭ সাল পর্যন্ত সময়ের দেশ বিদেশ থেকে ছাত্র এবং শিক্ষাকমন্ডলী এতে অংশগ্রহণ করেন। এ উপলক্ষে জিলা স্কুলের মাঠ ছাত্র এবং শিক্ষকদের এক মহা-মিলনমেলায় পরিণত হয়।

 

Related posts