বুধবার, ২৭ মার্চ ২০১৯ ♦ ১৩ চৈত্র ১৪২৫

Select your Top Menu from wp menus

শিক্ষাদান ও শিখন দক্ষতা অর্জন করতে হবে: খুবি উপাচার্য

স্টাফ রিপোর্টার: খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান শুক্রবার (৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষকদের জন্য আয়োজিত টিচিং এন্ড লার্নিং বিষয়ে দু’দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং-সিইটিএল কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনে এ প্রশিক্ষণের আয়োজন করেছে।

উপাচার্য  বলেন, বর্তমান সরকারের আমলেই দেশে প্রথম উচ্চশিক্ষার মানোন্নয়নের বিষয়টি অনুধাবন করা হয় এবং বিশ্বায়নের এ যুগে প্রতিযোগিতায় টিকে থাকতে আমাদের উচ্চশিক্ষার গুণগত পরিবর্তনে হেকেপ প্রকল্প গ্রহণ করা হয়। গত দশ বছরে এ লক্ষ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে কাজ হয়েছে এবং এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এ বিষয়ের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পারছেন। খুলনা বিশ্ববিদ্যালয়ে গত কয়েক বছর ধরে হেকেপ প্রকল্পের মাধ্যমে উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন পরিবর্তন প্রচেষ্টায় দৃৃৃশ্যত অনেক পরিবর্তন সাধিত হয়েছে। এ প্রচেষ্টা অব্যাহত থাকলে আমরা শীঘ্রই এ ক্ষেত্রে আরও সাফল্য অর্জন করতে পারবো বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি নবীন শিক্ষকদেরকে ভালো শিক্ষক, আদর্শ শিক্ষক হওয়ার জন্য আগে নিজেদের তৈরি করার আহবান জানান এবং সে লক্ষ্যেই পেশাগত জীবনের শুরুতেই শিক্ষাদান ও শিখন পদ্ধতির ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলে উল্লেখ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রথম দিনের মুখ্য প্রশিক্ষক ইউজিসির কোয়ালিটি অ্যাসুরেন্স ইউনিটের সাবেক প্রধান খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলিজি ডিসিপ্লিনের সিনিয়র প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী। সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. ফিরোজ আহমদ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিইটএল’র উপ-পরিচালক ড. জগদীশ চন্দ্র জোয়ার্দার। দুদিনব্যাপী এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৫৫জন নবীন শিক্ষক অংশ নিচ্ছেন।

 

 

Related posts