শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ ♦ ৮ ভাদ্র ১৪২৬

Select your Top Menu from wp menus

রাজধানীর ৫ জায়গা থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

এসবিনিউজ ডেস্ক: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। বুধবার (২২ মে) সকাল ৯টা থেকে কমলাপুর রেলস্টেশনসহ রাজধানীর ৫টি স্টেশন থেকে সারাদেশের বিভিন্ন রুটের ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। প্রথম দিন দেওয়া হয়েছে ৩১ মের ট্রেনের টিকিট।
এই পাঁচটি স্টেশনের মধ্যে কমলাপুর স্টেশন থেকে থেকে যমুনা সেতু হয়ে পশ্চিমাঞ্চলগামী সবকটি ট্রেনের টিকিট বিক্রি করা হচ্ছে। বিমানবন্দর স্টেশন থেকে দেওয়া হচ্ছে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট। তেজগাঁও স্টেশন থেকে ময়মনসিংহ ও জামালপুরগামী সব আন্তঃনগর ট্রেন, বনানী স্টেশন থেকে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেন এবং ফুলবাড়িয়া (পুরাতন রেলভবন) থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে।
রাজধানীর কমলাপুর রেলস্টেশনে দেখা যায়, অগ্রিম টিকিট পেতে সেখানে যাত্রীদের উপচেপড়া ভিড়। সকাল থেকেই স্টেশনের ২৩টি কাউন্টার থেকে টিকিট দেওয়া হচ্ছে।
এবার একজন যাত্রী একসঙ্গে সর্বোচ্চ ৪টি টিকিট কিনতে পারবেন। এ জন্য অবশ্যই জাতীয় পরিচয়পত্র লাগবে। এবারই রেলের ৫০ শতাংশ টিকিট অ্যাপের মধ্যে বিক্রি করা হচ্ছে।
এদিকে টিকিট বিক্রির সব প্রস্তুতি সম্পন্ন করেছে রেলওয়ে। এতে যে কোনো ধরনের বিশৃঙ্খলা ও অনিয়ম ঠেকাতে মাঠে নেমেছে মনিটরিং টিম ও রেলওয়ে নিরাপত্তা বাহিনী। পাশাপাশি রয়েছে পুলিশ ও আনসার সদস্যরা।
রেলওয়ের কমলাপুর স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী জানান, সকাল ৯টা থেকে তারা ট্রেনের অগ্রিম টিকিট দেওয়া শুরু করেছেন। কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি।
আজ বুধবার প্রথম দিনে দেওয়া হচ্ছে ৩১ মের টিকিট, বৃহস্পতিবার দেওয়া হবে ১ জুনের, শুক্রবার দেওয়া হবে ২ জুনের, শনিবার দেওয়া হবে ৩ জুনের এবং ২৬ মে ৪ জুনের টিকিট দেওয়া হবে।
অন্যদিকে ফেরত যাত্রীদের জন্য ২৯ মে দেওয়া হবে ৭ জুনের টিকিট, একইভাবে ৩০ ও ৩১ মে এবং ১ ও ২ জুন দেওয়া হবে যথাক্রমে ৮, ৯, ১০ ও ১১ জুনের টিকিট।
জানা গেছে, প্রতিদিন ৭০ থেকে ৭২ হাজার টিকিট বিক্রি করবে বাংলাদেশ রেলওয়ে। সেই হিসেবে ঈদের ৫ দিনে ৩ লাখ ৫০ হাজার যাত্রীকে সেবা দেবে রেলওয়ে। ৯৬টি আন্তঃনগর ট্রেনের পাশাপাশি আট জোড়া বিশেষ ট্রেনও নামবে। ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল (এক জোড়া), চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর ঈদ স্পেশাল (দুই জোড়া), খুলনা-ঢাকা-খুলনা রুটে মৈত্রীর রেক দিয়ে খুলনা ঈদ স্পেশাল, ঢাকা-ঈশ্বরদী-ঢাকা রুটে ঈশ্বরদী ঈদ স্পেশাল, লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট রুটে লালমনি ঈদ স্পেশাল, ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে শোলাকিয়া স্পেশাল-১ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে শোলাকিয়া স্পেশাল-২ চলবে।

Related posts