রবিবার, ২৪ মার্চ ২০১৯ ♦ ১০ চৈত্র ১৪২৫

Select your Top Menu from wp menus

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ডিজিটাল বাংলাদেশ উপস্থাপিত

এসবিনিউজ ডেস্ক: স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ডিজিটাল বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতির চিত্র তুলে ধরেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের ইতিহাসে এই প্রথম বাংলাদেশের পক্ষে মূলপ্রবন্ধ উপস্থাপিত হলো। জিএসএমএর আয়োজনে বিশ্বের সবচেয়ে বড় এই টেলিযোগাযোগ প্রযুক্তি প্রদর্শনীতে উপস্থিত আছেন দুনিয়ার সব বড় বড় টেলিযোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠান, দেশগুলোর রাষ্ট্রীয় নিয়ন্ত্রক ও পলিসি পর্যায়ের প্রতিনিধিরা।
মন্ত্রী ২৬ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় ফিরা গ্রেন হলে মিনিস্ট্রিরিয়াল কনফারেন্সে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।
‘মোবাইল ইনফ্রাস্ট্রাকচার : ইজ ইউর পলিসি ফিট ফর পারপাস’ শীর্ষক মূলপ্রবন্ধে ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন ২০২১, জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে ২০৪১ সালে উন্নত জাতি বিনির্মাণ এবং ২১০০ সালের মধ্যে বদ্বীপ পরিকল্পনার কথা তুলে ধরেন। মন্ত্রী গত দশ বছরে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অগ্রগতি ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি নিয়ে আলোকপাত করেন।
এছাড়া বাংলাদেশ ফাইভজিতে যাবে ২০২১ হতে ২০২৩ এর মধ্যে তার কী প্রস্তুতি নেয়া হচ্ছে এবং ডিজিটাল শিল্পবিপ্লবে বাংলাদেশের অগ্রযাত্রাসহ ধারাবাহিকভাবে উচ্চপ্রবৃদ্ধিসহ বিভিন্ন আর্থসামাজিক বৈশ্বিক সূচকে বাংলাদেশের অগ্রযাত্রার বিষয়গুলো আলোচনায় উঠে আসে।
মোস্তাফা জব্বার প্রযুক্তিকে কীভাবে পলিসি ফ্রেমওয়ার্কে সম্পৃক্ত করে, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের দিকে যেতে পারে তা বিস্তারিতভাবে আলোচনা করেন। এছাড়াও কিভাবে বাংলাদেশের তৃণমূল পর্যায়ে মানুষের কাছে তথ্যপ্রযুক্তি পৌঁছে গেছে, ইউনিয়ন পর্যায়ে ফাইবার কানেক্টিভিটি এবং উপজেলা লেভেলে ফাইবার কানেক্টিভিটির যে দুয়ার খুলেছে তা তিনি উল্লেখ করেন। যে জায়গাতে বাংলাদেশ সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ফাইবার কানেক্টিভিটিগুলোকে নিশ্চিত করছে সেটাকেও তিনি উল্লেখ করেন।
মালয়েশিয়ার কমিউনিকেশন এবং মাল্ডিমিডিয়া মন্ত্রীসহ অরেঞ্জ গ্রুপ, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ এবং ডচেস টেলিকমের শীর্ষ কর্তারা প্যানেলে ছিলেন। সেশন মডারেট করেন ফ্লিন্ট গে¬াবালের এড রিচার্ডস। বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হকসহ বাংলাদেশ প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ এসময় উপস্থিত ছিলেন।

Related posts