বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

Select your Top Menu from wp menus

ভিন্ন স্বাদের ‘কাটা মসলায় গরুর মাংস ভুনা’

এসবিনিউজ ডেস্ক: কাটা মসলায় রান্না করা গরুর মাংস ভুনা খাওয়ার মজাই আলাদা। পোলাও বা সাদা ভাতের সঙ্গে খেতে দারুণ লাগে এই ভুনা। তাই দেরি না করে ঝটপট রান্না করে ফেলুন কাটা মসলায় গরুর মাংস ভুনা। বাসায় খুব সহজে তৈরি করা যায় এই রেসিপিটি। চলুন তবে জেনে নেয়া যাক এটি তৈরির রেসিপিটি-  

উপকরণ:  গরুর মাংস এক কেজি, টক দই ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, শুকনো মরিচ কুচি ১০টি, আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, জয়ফল গুঁড়া সামান্য, জয়ত্রী গুঁড়া সামান্য, তেল পরিমাণ মতো ও লবণ স্বাদ মতো।

প্রণালী:প্রথমে মাংস ভালো করে ধুয়ে একটি ছাঁকনিতে রাখুন। পানি পুরোপুরি ঝরে গেলে একটি বাটিতে নিন। এর মধ্যে টক দই দিয়ে মেরিনেটের জন্য ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এবার প্যানে তেল গরম করুন। এর মধ্যে মেরিনেট করা মাংস দিয়ে কষাতে থাকুন। একটু ভাজা ভাজা হলে এর মধ্যে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, শুকনো মরিচ কুচি, হলুদ গুঁড়া, জয়ফল ও জয়ত্রী গুঁড়া দিয়ে কষাতে থাকুন। কষানো হয়ে গেলে এতে গরম মসলা গুঁড়া ও লবণ দিয়ে নেড়ে পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে বাটিতে ঢেলে পরিবেশন করুন সুস্বাদু কাটা মসলায় গরুর মাংস ভুনা।

 

Related posts