রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৩১ ভাদ্র ১৪২৬

Select your Top Menu from wp menus

ভারতের সঙ্গে বিমান ও রেল যোগাযোগ বন্ধ করেছে পাকিস্তান

এসবিনিউজ ডেস্ক: কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের উত্তেজনার পারদ ক্রমেই চড়ছে। আকাশ পথ বন্ধের পর এবার অনির্দিষ্ট কালের জন্য ভারত-পাক সমঝোতা এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ করল পাকিস্তান। বৃহস্পতিবার পাক সংবাদমাধ্যম জানায়, কাশ্মীর ইস্যুতে প্রতিবাদ স্বরূপ ফের একবার সমঝোতা এক্সপ্রেস বন্ধ করা হয়েছে।

প্রসঙ্গত কাশ্মীর ইস্যুকে আন্তর্জাতিক স্তরে নিয়ে যেতে এবং পাক সরকারের বিরোধিতাকে আরও মজবুত করতে এই পদক্ষেপ নিয়েছে ইমরান সরকার বলে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মত।

চলতি বছর পুলওয়ামা হামলার পর থেকেই দুই দেশের মধ্যে ক্রমাগত বাড়তে থাকে তিক্ততা। যার জেরে দু মাস আগেও দুই দেশের তরফে বন্ধ ছিল সমঝোতা এক্সপ্রেস চলাচল। আর এবার ফের বন্ধ হল সমঝোতার চাকা। আগেরবারের মত এবারেও তার শুরুটা করল পাকিস্তান।

লাহোর থেকে আটারি পর্যন্ত এই দূরপাল্লার ট্রেন বৃহস্পতিবার সকাল ৮টা নাগাদ পাকিস্তান থেকে ছাড়ার কথা ছিল। তবে পাক রেলওয়ের অতিরিক্ত জেনারেল ম্যানেজার জানিয়েছেন, ‘নিরাপত্তা বিষয়ক তীব্র টানাপোড়েনের মধ্যে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না-ঘটে, সে জন্য ট্রেনের সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

পাক রেলওয়ে কর্তৃপক্ষকে উদ্ধৃত করে পাকিস্তানি চ্যানেল ডন নিউজ টিভি জানিয়েছেন, পরবর্তী নির্দেশ না-আসা পর্যন্ত সমঝোতা এক্সপ্রেসের সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিমলা চুক্তি মেনে ১৯৭৬ সালের ২২ জুলাই দু দেশের মধ্যে চালু হয়েছিল এই ট্রেন।

Related posts