রবিবার, ১৬ জুন ২০১৯ ♦ ২ আষাঢ় ১৪২৬

Select your Top Menu from wp menus

বেডস্-এর বিশ্ব প্রাণবৈচিত্র্য দিবস উদযাপন

সাতক্ষীরা প্রতিনিধি: বিশ্ব প্রাণবৈচিত্র্য দিবসের এক আলোচনা সভায় অংশগ্রহণকারীরা সুন্দরবন ও সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করেছেন। অংশগ্রহণকারীরা বলেন, প্রাকৃতিক নৈসর্গের বেলাভূমি এই সুন্দরবনকে কেন্দ্র করে আবর্তিত হয় বহু মানুষের জীবন ও জীবীকা। আবার অপরিকল্পিতভাবে সম্পদ আহরণের ফলে সুন্দরবন ও এর জীববৈচিত্র্য প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে আর হয়ে পড়ছে হুমকীর সম্মুখীন। সুন্দরবন ও এর জীববৈচিত্র্যকে রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানান বক্তারা।
দিনটিকে যথাযথ মর্যাদায় পালন করার জন্য বুধবার (২২ মে) বাংলাদেশ এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্) সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার মথুরাপুর জেলেপল্লীতে এবং খুলনা জেলার দাকোপ উপজেলার বাণিশান্তা ইউনিয়নে দিনব্যাপী কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীর প্রথমেই ছিল দিবসটির ইতিহাস ও গুরুত্ব বিষয়ক বিশদ আলোচনা। পরবর্তীতে বর্ণাঢ্য র্যালীর মধ্যদিয়ে শেষ হয় দিনের কর্মসূচী। এছাড়া খুলনা শহরের জীববৈচিত্র্য সংরক্ষণ যুবসংঘের আয়োজনেও দিনটি যথাযথ মর্যাদার সাথে পালিত হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেডস্ এর কর্মকর্তা, কর্মচারীবৃন্দ, শিক্ষার্থী ও স্থানীয় জনগণ। সভার সমাপনী লগ্নে বেডস্ কর্মীরা সকলের প্রতি আহবান জানিয়ে বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণে আমাদের সকলের ঐকান্তিক প্রচেষ্টা, সচেতনতা ও সহযোগিতার মনোভাব পোষণ করতে হবে।

Related posts