বুধবার, ১৭ জুলাই ২০১৯ ♦ ২ শ্রাবণ ১৪২৬

Select your Top Menu from wp menus

বিএসটিআই এর অভিযানে ৩০ মামলা দায়ের

স্টাফ রিপোর্টার: মানসম্মত পণ্য সামগ্রী ক্রয় ও বিক্রয় নিশ্চিতকরণ, মেট্রিক পদ্ধতির প্রচলন, ওজন ও পরিমাপে কারচুপিরোধে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) খুলনা গত ফেব্রুয়ারি মাসে মহানগরীসহ খুলনা, ঝিনাইদহ এবং চুয়াডাঙ্গা জেলায় ২৪টি বিশেষ অভিযান পরিচালনা করে।
বিশেষ অভিযান পরিচালনা করে ওজন ও পরিমাপ অধ্যাদেশ লংঘনের দায়ে এবং সিএম লাইসেন্স বিহীন অবৈধভাবে উৎপাদন ও বিক্রয়-বিতরণের জন্য খুলনা মহানগরী ও জেলায় দই, ড্রিংকিং ওয়াটার, ইট, বিস্টুক, চানাচুর ও চিপস উৎপাদনকারী ১৬টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংশ্লিষ্ট আদালতে ১৭টি মামলা দায়ের করা হয়েছে। মোড়ক নিবন্ধন সনদ না থাকায়, ওজনযন্ত্র ভেরিফিকেশন না থাকায় এবং অবৈধভাবে গজকাঠী ব্যবহার করার দায়ে মিষ্টির দোকান, কাপড়ের দোকান, জুয়েলারী, রড-সিমেন্টের দোকান এবং মাছ রপ্তানিকারকসহ আটটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আদালতে আটটি মামলা দায়ের করা হয়েছে।
এছাড়া আন্ডারগ্রাউন্ড ট্যাংক ক্যালিব্রেশন না থাকায় এবং জ্বালানি তেল পরিমাপে কম দেওয়ায় খুলনা মহানগরীর ও চুয়াডাঙ্গা জেলায় তিনটি পেট্্েরাল পাম্প মালিকের বিরুদ্ধে আদালতে পাঁচটি মামলা দায়েরসহ ফেব্রুয়ারি মাসে মোট ৩০টি মামলা দায়ের করা হয়েছে। ফেব্রুয়ারি মাসে খুলনা মহানগরী ও জেলার বিভিন্ন এলাকার ফলের দোকান থেকে আপেল, আঙ্গুর, মাল্টা এবং কমলার ১২টি নমুনা সংগ্রহ করে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হয়। পরীক্ষায় কোন ফরমালিন পাওয়া যায়নি।
বিএসটিআই এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Related posts