রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৩১ ভাদ্র ১৪২৬

Select your Top Menu from wp menus

বনভূমি সংরক্ষণের দায়িত্ব সবার: বন উপমন্ত্রী

এসবিনিউজ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, পৃথিবীর অনেক দেশ আছে যেখানে বনভূমি ছিল এখন তার চিহ্নমাত্র নেই। কেটে শেষ করে ফেলা হয়েছে। আমাদের যে বনভূমি রয়েছে, তা সংরক্ষণ করতে হলে দেশের সবাইকে এগিয়ে আসতে হবে এবং বনভূমি যেন ধ্বংস করা না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।
শনিবার জাতীয় প্রেস ক্লাবে ‘বিশ্ব পরিযায়ী পাখি দিবস’ উপলক্ষে এক আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
উপমন্ত্রী বলেন, যে সব প্লাস্টিক পণ্য উড়ে বেড়ায় তা আমাদের অনেক ক্ষতি করে। এ ব্যাপারে আমরা সচেতন হলে ৭৫ শতাংশ প্লাস্টিক বর্জ্য থেকে দূরে থাকতে পারব।
পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী বলেন, পরিবেশ রক্ষার্থে সবার আগে আমাদের প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে হবে। তবে নিজেরা প্লাস্টিকের ব্যবহার অব্যাহত রেখে অন্যদের বন্ধ করতে বলতে পারি না।
প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, আমাদের চারপাশকে আমাদের নিজেদের মনে করি না। শুধু নিজের বাড়িকে নিজের মনে করি। যার কারণে প্রতিনিয়ত চারপাশকে দূষিত করছি। পরিবেশ রক্ষায় সচেতনতার পাশাপাশি আইনেরও প্রয়োজন আছে। পরিবেশ রক্ষায় আইনের প্রয়োগ দরকার।
আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. গুলশান আরা লতিফা, আইইউসিএন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মো. রাকিবুল আমিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বন অধিদপ্তরের উপ-প্রধান বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ।

Related posts