রবিবার, ১৬ জুন ২০১৯ ♦ ২ আষাঢ় ১৪২৬

Select your Top Menu from wp menus

পাঁচ বছরের রেকর্ড ভেঙে শীতলতম পয়লা জানুয়ারি

কলকাতা প্রতিনিধি: তাপমাত্রা বেড়েছে কলকাতার। তবে হাওয়া অফিস জানাচ্ছে গত পাঁচ বছরে এটাই শীতলতম পয়লা জানুয়ারি । এমনিতেই এই মরসুমে জাঁকিয়ে শীত অনুভূত হয়েছে রাজ্যে। এর জেরেই প্রাপ্তি শীতলতম পয়লা জানুয়ারি।

হাওয়া অফিসের রেকর্ড দেখলে চমক লাগতে বাধ্য। গত পাঁচটি পয়লা জানুয়ারিতে ঠান্ডার ‘ঠ’ও ছিল না নামেই জানুয়ারি। শুধুই ক্যালেন্ডারের পাতায়। আবহাওয়া শুধুই অস্বস্তিকর গরম। ১৪-র নীচে যায়নি পারদ। এই সময়ে ১৪ ডিগ্রি সর্বনিম্ন তাপমাত্রা বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই স্বাভাবিকের চেয়ে বেশি সর্বনিম্ন তাপমাত্রা। এখানেই ২০১৪ থেকে ২০১৮’র পয়লা জানুযারিকে হেলায় হারিয়েছে ২০১৯-এর পয়লা জানুয়ারি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা।

হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, ২০১৪ সালের পয়লা জানুয়ারি মহানগরের তাপমাত্রা ছিল সর্বনিম্ন ১৪.১ ডিগ্রি সেলসিয়াস, ২০১৫তে ছিল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস,২০১৬তে ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ এবং ২০১৮তে সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ১৬.৬ এবং ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস। সেখানে ১ জানুয়ারি ,২০১৯ ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা এক ডিগ্রি কম।

অনেকেই আশা করেছিলেন, কলকাতার তাপমাত্রা এই মরসুমে ১০ ডিগ্রির নিচে নামবে। বিগত সপ্তাহ দুয়েকের পারদ পতন এমন আশা জাগিয়েছিল। ৩০ থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকায় আশাহত শহরের মানুষ।

৩০ ডিসেম্বর তাপমাত্রা এক ধাক্কায় দশ থেকে বারো হয়ে যায়। তবে তা, স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম ছিল। ৩১ জানুয়ারি ছিল ১২.২ এবং এদিন ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। সহ অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “তাপমাত্রা আগামী তিন দিনে নামবে না। কিন্তু খুব বেড়েও যাবে না। স্বাভাবিকের নীচেই থাকবে তাপমাত্রা। ফলে শীতের ব্যাটিং এখন চলবে”।

প্রসঙ্গত, ২৫ ডিসেম্বর সকালে কলকাতার তাপমাত্রা ছিল সর্বনিম্ন ১২.৯ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম৷ সর্বোচ্চ তাপমাত্রা ২৫.২ডিগ্রি সেলসিয়াস, যা আবার স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম৷ ২৬ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা আরও কমে ১২.০ ডিগ্রি সেলসিয়াসে , যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। ২৭ ডিসেম্বর পারদ নেমেছে ১১.৫ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। কমেছে সর্বোচ্চ তাপমাত্রাও। সর্বোচ্চ তাপমাত্রা ২৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। বিকালে সর্বোচ্চ ২৩.৬ ডিগ্রি সেলসিয়াসে। এবং ২৮ ডিসেম্বর সকালের পারদ মাত্রা ১১.২ ডিগ্রি সেলসিয়াস। এবং ২৯ ডিসেম্বর ১০.৬ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম ছিল। সর্বোচ্চ ২৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি।

Related posts