সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ ♦ ১১ ভাদ্র ১৪২৬

Select your Top Menu from wp menus

‘নোলক’ সেন্সর ছাড়পত্র পেলো, মুক্তি ঈদে

কালচারাল ডেস্ক: শাকিব খান ও ববি জুটি অভিনীত ছবি ‘নোলক’ নিয়ে জল ঘোলা কম হয়নি। অবশেষে কাটছে জটিলতা। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ‘আনকাট’ ছাড়পত্র পেলো ছবিটি। এর আগে ২২ এপ্রিল বিকেলে ছবিটির সেন্সরে প্রদর্শিত হয় ‘নোলক’। ছবিটির সেন্সর ছাড়পত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন নোলকের প্রযোজক সাকিব ইরতিজা চৌধুরী সনেট।
এখন ছবিটি মুক্তিতে আর কোনো বাধা নেই বলেই জানালেন প্রযোজক কাম পরিচালক। শাকিব সনেট বলেন ‘ছবিটির বিরুদ্ধে সেন্সর বোর্ডে যে সব অভিযোগ দেওয়া হয়েছিল, সে বিষয়ে কথা বলার জন্য আমাকে সেন্সর বোর্ডের মাননীয় ভাইস চেয়ারম্যান ডেকেছিলেন। আমি গিয়েছি, তার সঙ্গে বিষয়গুলো নিয়ে সরাসরি কথা বলেছি। অভিযোগের প্রেক্ষিতে আমার কাছে যে সব প্রমাণ ও যুক্তি ছিল, আমি তার সামনে উপস্থাপন করেছি। তারপরই ছবিটি সেন্সর শো-এর জন্য অনুমতি পায়।’
ছবিটির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন ফেরারি ফরহাদ। ছবিটি প্রযোজনা করেছে বি হ্যাপি এন্টারটেইনমেন্ট।
ছবিটির শুটিং শুরু হয় ২০১৭ সালের ১ ডিসেম্বর ভারতের রামুজিতে। টানা ২৮ দিন শুটিং শেষে ইউনিট নিয়ে দেশে ফেরার পর ছবির পরিচালক রাশেদ রাহা’র সঙ্গে প্রযোজক সনেটের দ্বন্দ্ব শুরু হয়। এ কারণেই ছবির নির্মাণকাজ কয়েকবার পিছিয়ে যায়। পরে রাশেদ রাহাকে সরিয়ে দিয়ে পরিচালকের ভূমিকায় আসেন প্রযোজক নিজেই। এ নিয়ে জটিলতা আরও প্রকট হয়। পরবর্তীতে ২০১৮ সালের ২২ জুলাই ফের কলকাতায় ছবির শুটিং শুরু হয়।
ছবিটির পরিচালক হিসেবে রাশেদ রাহার নাম নয়, থাকবে সাকিব সনেটের নাম। যদিও আগে পরিচালকের শর্ত ফিরে পেতে পরিচালক সমিতিতে অভিযোগ করেন। সেন্সর আটকাতে তৎপরও হন। কিন্তু সব প্রতিবন্ধকতা পেরিয়ে সিদ্ধান্ত আসে রাশেদ রাহা বাদ। প্রযোজক সাকিব সনেটই এ ছবির পরিচালক। তার নামটিই পরিচালক হিসেবে ছবিতেও ব্যবহার করা হবে। এমনকি মুক্তির পর সবখানে পরিচালকের নাম হিসেবে সাকিব সনেটই থাকবে।
কারণ পরিচালক-প্রযোজকের দ্বন্দের বিষয়টি সেন্সর বোর্ড দেখেনা। ছবির প্রযোজক যিনি তিনি লিখিত আবেদনের মাধ্যমে ছবি জমা দিয়েছেন। সেন্সর বোর্ড থেকে একটা ফর্ম দেয়া হয় সেখানে কারা কারা কাজ করেছেন শিল্পী, মিউজিক ডিরেক্টর থেকে শুরু করে সবকিছু তাদের নাম লিখে দিতে হয়। প্রযোজক সেখানে যেভাবে লিখে দিয়েছেন সেভাবেই দেখা হয়েছে। ফলি সাকিব সনেটের নামেই মুক্তি পাবে ছবিটি। জানালেন প্রযোজক সাকিব সনেট।
ছবিটি মুক্তি পাচ্ছে কবে? জানতে চাইলে সনেট বলেন, ‘ ইচ্ছে রয়েছে ঈদেই ছবিটি মুক্তি দিবো। তারপরও আমার যে সিনেমার টিম রয়েছে, তাদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত দিবো। কারণ ছবিটি তো বিগ বাজেটের। তার থেকেও বড় কথা হলো আমার যে কনটেন্ট, এটা ঈদের। কাজটি করতে গিয়ে বহু জটিলতার সম্মুখীন আমি হয়েছি।’
‘নোলক’ ছবির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান ও ববি হক। এ ছাড়াও অভিনয় করেছেন মৌসুমী, ওমর সানী, তারিক আনাম খান, ভারতের রজতাভ দত্ত, সুপ্রিয় দত্তসহ অনেকেই।

Related posts