মঙ্গলবার, ২১ মে ২০১৯ ♦ ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

Select your Top Menu from wp menus

নিরাপদ খাবার নিশ্চিত করতে হবে: নিশ্চিন্ত

স্টাফ রিপোর্টার: ‘নিরাপদ মানসম্মত পণ্য’ এই প্রতিপাদ্য নিয়ে অন্যান্য স্থানের ন্যায় শুক্রবার (১৫মার্চ) খুলনায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০১৯ পালিত হয়। এ উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসন ও কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) খুলনার যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দার।
প্রধান অতিথির বলেন, উৎপাদনের মাঠ থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত সকলক্ষেত্রে নিরাপদ খাবার নিশ্চিত করতে হবে। সরকার ভোক্তাদের অধিকার সংরক্ষণের জন্য বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সরকার ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ প্রণয়ন করেছে যা দেশের ভোক্তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আইন। তিনি বলেন, ভোক্তা অধিকার একটি সার্বজনীন অধিকার। বিশেষ করে খাদ্যদ্রব্য উৎপাদন ও বাজারজাতকরণের প্রতিটি ক্ষেত্রে গুণগত মান নিশ্চিত খুবই জরুরি। এজন্য ব্যবসায়ী, উৎপাদন এবং সকল মানুষকে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল এবং খুলনা ক্যাব সভাপতি এ্যাডভোকেট এনায়েত আলী। স্বাগত জানান খুলনা বিভাগীয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক (উপসচিব) এসএম নাজিমুল ইসলাম। প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা ক্যাবের সম্পাদক এম নাজমুল আজম ডেভিড।
পরে প্রধান অতিথি চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
এর আগে একটি বর্ণাঢ্য র্যালি হাদিস পার্ক থেকে শুরু হয়ে জেলা প্রশাসকের কার্যালয় গিয়ে শেষ হয়। র্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।
বিশ্বব্যাপী ক্রেতা, ভোক্তা সংগঠনসমূহের আন্তর্জাতিক প্রতিষ্ঠান কনজুমার্স ইন্টারন্যাশনাল (সিআই) এর উদ্যোগে বাংলাদেশসহ বিশ্বের ১২০টি দেশের ২৪০টিরও বেশি সংস্থা এই দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপন করছে।

Related posts