সোমবার, ২২ জুলাই ২০১৯ ♦ ৭ শ্রাবণ ১৪২৬

Select your Top Menu from wp menus

নিরাপদ খাদ্য গ্রহণে সবাইকে সচেতন হতে হবে: মেয়র

স্টাফ রিপোর্টার: বর্ণাঢ্য র্যা লি ও আলোচনা সভার মধ্য দিয়ে শনিবার (২ ফেব্রুয়ারি) খুলনায় জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০১৯ পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে সকালে খুলনা সার্কিট হাউজ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের সহযোগিতায় খুলনা জেলা প্রশাসন এ সভার আয়োজন করে।
দিবসের এবারের প্রতিপাদ্য ‘সুস্থ সবল জাতি চাই-পুষ্টিসম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই’।
প্রধান অতিথির বক্তৃতায় মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, জনস্বাস্থ্য নিশ্চিত করতে নিরাপদ ও পুষ্টিকর খাবারের গুরুত্ব অপরিসীম। অনিরাপদ খাদ্য গ্রহণে অনেক সময় মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি হয়। এজন্য নিরাপদ খাদ্য নিশ্চিতে কঠোরভাবে আইন প্রয়োগের পাশাপাশি সবাইকে সচেতন হতে হবে। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সরকার সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চায়। এজন্য নিরাপদ খাবার নিশ্চিত করার লক্ষ্যে নিরাপদ খাদ্য আইন-২০১৩ প্রনয়ণ করছে। তিনি আরও বলেন, উৎপাদনের মাঠ থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত সকলক্ষেত্রে নিরাপদ খাবার নিশ্চিত করতে হবে। মেয়র সার ও কীটনাশক ব্যবহার, খাদ্যদ্রব্যের প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ব্যবস্থা, সংরক্ষণসহ সকল কৃষিপণ্যকে নিরাপদ রাখতে সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান।
খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ড. এসএম মুহসিন, প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব এবং ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোঃ আনিছুর রহমান। স্বাগত জানান অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান।
এর আগে মেয়রের নেতৃত্বে শহীদ হাদিস পার্ক থেকে একটি বর্ণাঢ্য র্যা লি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউজ এসে শেষ হয়। র্যা লিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

Related posts