মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ ♦ ১ শ্রাবণ ১৪২৬

Select your Top Menu from wp menus

‘নতুন উদ্যমে লেখাপড়া শুরু করার আহবান’

স্টাফ রিপোর্টার: বৃহস্পতিবার (৩ জানুয়ারি) খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ দত্ত একাডেমিক ভবনের স্মার্ট ক্লাস রুমে আইন ডিসিপ্লিনের উদ্যোগে নবাগত ১৯ ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ ও কারিকুলাম বিতরণ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আইন স্কুলের ডিন ও আইন ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাতের সভাপেিত্ব অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন।

স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির সভাপতি আইন ডিসিপ্লিনের প্রভাষক হায়াত মাহমুদ। শিক্ষকদের মধ্যে আরও বক্তব্য দেন সহকারী অধ্যাপক তালুকদার রাসেল মাহমুদ, প্রভাষক পুনম চক্রবর্তী। শিক্ষার্থীদের মধ্যে নবাগতদের পক্ষে হাফসা বিনতে আইয়ুব দ্বিতীয় বর্ষের মোঃ আতাউল্লাহ, ফারিয়া সুলতানা, খাদিজা আক্তার উর্মি, আশিকুজ্জামান সিয়াম, তাবাসুম ফেরদৌস, রুকাইয়া খাতুন, মোঃ রাকিবুল হাসান তাওফিক অনিক সুষ্মিত সাইফ আহমেদ, তৃতীয় বর্ষের দেব জ্যোতি, আফিয়া জয়নব, শোয়েব বিন হাবিব।

অনুষ্ঠানের প্রথমপর্বে সভাপতি নবাগত শিক্ষার্থীদের হাতে ফুল ও কারিকুলাম তুলে দেন। পরে তিনি সভাপতির বক্তব্যে বলেন, বিশ্বের শ্রেষ্ঠ ব্যক্তি, রাজা বাদশা, প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী, শীর্ষ নেতৃত্ব, খ্যাতিমানদের বেশিরভাগই ছিলেন এমনকি বর্তমানেও অনেকেই আইনের ছাত্র। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও আইনের ছাত্র ছিলেন। তাই আইন শিক্ষার আলাদা গুরুত্ব রয়েছে। তিনি এ প্রসঙ্গে বিশেষ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের সুষ্ঠু শিক্ষার পরিবেশ ও স্বতন্ত্র বৈশিষ্ট্যের কথা তুলে ধরেন। তিনি  বলেন আমরা মনে করি সম্মিলিত প্রচেষ্টা ছাড়া ভালো কিছু করার সম্ভব নয়। আইন ডিসিপ্লিন সে লক্ষ্যেই সবাই মিলে একটি পরিবারের মতো পরিবেশ গড়ে তুলেছে। আমরা তা রক্ষা করে একটি ঐতিহ্য সৃষ্টি করতে চাই। তিনি আরও বলেন,পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পেছনে সরকার যে অর্থ ব্যয় করে তা মূলত এ দেশের খেটে খাওয়া মানুষের কষ্টে অর্জিত অর্থ থেকে আসে। তাই তিনি নবাগত শিক্ষার্থীদের প্রতি  দেশ, জাতি ও তার পরিবারের ঋণ পরিশোধের জন্য এবং নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য নতুন উদ্যম, নতুন অভিপ্রায় ও নতুন প্রেরণায় লেখাপড়া শুরু করার আহবান জানান। তিনি নবীন শিক্ষার্থীদের সাফল্য কামনা করেন। এর আগে অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সায়মা রশিদ ও রাব্বির হুসাইন।

Related posts