শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ | ৩ কার্তিক ১৪২৬

Select your Top Menu from wp menus

তালায় খামার পর্যায়ে উন্নত পানি ব্যবস্থাপনা প্রকল্পের মাঠ দিবস অনুষ্ঠিত

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি: সাতক্ষীরার তালায় মাগুরা ইউনিয়নের খামার পর্যায়ে উন্নত পানি ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় হ্যান্ড শাওয়ার (ঝর্না পদ্ধতি) প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার মাগুরা ব্লকের চরগ্রামে সরকারী প্রাথমিক স্কুল মাঠে মাগুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গনেশ দেবনাথের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শুভ্রাংশু শেখর দাশ।

বক্তব্য দেন সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা অপু রানী সরকার, ইউনিয়ন ওর্য়াড সদস্য তকিমুজ্জামান সরদার, প্রদর্শনী কৃষক দিলীপ দাস প্রমুখ।

শতাধিক কৃষান-কৃষানীর উপস্থিতিতে মাঠ দিবস অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপসহকারী কৃষি কর্মকর্তা শামীমুল ইসলাম ।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বলেন,আগামী দিনে গুনগতমান সম্পন্ন প্রয়োজনীয় পরিমান সেচের পানির সরবরাহ নিশ্চিত করা একটি চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে। সে চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমাদের এখন থেকেই উন্নত সেচ পদ্ধতি ব্যবহার করে সেচের পানির অপচয় কমাতে হবে। ঝর্না পদ্ধতিতে সমভাবে মাঠের সবখানে প্রয়োজনীয় পরিমান সেচ দেওয়া যায়।

সেচের পরিমান সহজেই নিয়ন্ত্রণে রাখা যায় বলেই অপচয় রোধ সম্ভব হয়। যা কিনা ফসলের উৎপাদন মূল্য কমিয়ে আনে এবং প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় সহযোগীতা করে। আগামী দিনে এই প্রযুক্তি চাষি ভাইদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে বলেও আশা প্রকাশ করেন এই কর্মকর্তা।

Related posts