মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ ♦ ৪ ভাদ্র ১৪২৬

Select your Top Menu from wp menus

তালার মহিলা কলেজের ধারাবাহিক সাফল্য: নানা সংকটে শিক্ষা প্রতিষ্ঠানটি

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি: নারী শিক্ষার উন্নয়নে অনন্য ভূমিকা রেখে এবারো তালার মহিলা কলেজ তাদের ধারাবাহিক সাফল্য অব্যাহত রেখেছে। উপজেলায় এইচ.এস.সিতে এবার প্রায় ৮৩ শতকরা পাশের হার ও সর্বোচ্চ ১৯ জন ছাত্রী জিপিএ-৫ পেয়ে মোট ২৬৮ পরীক্ষার্থীর পাশ করেছে ২২২ জন।

এইএসসি’র সাফল্য গাঁথা নিয়ে বৃহস্পতিবার স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুর রহমানের প্রতিক্রিয়ায় উঠে আসে নানা সমস্যা,সংকট আর দুর্ভোগের চিত্র।

তিনি বলেন, ১৯৯৪ সালে নারী শিক্ষার উন্নয়নে তৃণমূলের পিছিয়ে পড়া নারী গোষ্ঠীকে এগিয়ে নিতে তালা উপজেলা সদরে প্রতিষ্ঠিত হয় তালা মহিলা কলেজ। শুরু থেকে মূল লক্ষ অর্জনে এগিয়ে চলা বিদ্যাপীঠটি আজ নানা সংকটে ধুকছে। বর্তমান সরকারের উন্নয়নের সোনালী সময়েও দৃশ্যত উন্নয়নের ছোঁয়া লাগেনি এখানে। প্রথম থেকেই শ্রেণিকক্ষ সংকট বাঁধা হয়ে ছিল যা, আজও কাটিয়ে উঠতে পারেননি তারা। সঠিক ও যোগ্য নেতৃত্বে পথচলা শুরুর আজ ২০১৯ এ এখানকার মোট ছাত্রীর সংখ্যা প্রায় ১৮ শ’ তবে চাহিদার তুলনায় শ্রেণিকক্ষ সংকট বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছে তাদের। বিভিন্ন সময় পাঠদান করতে শিফটিং সিস্টেম চালু করতে বাধ্য হয়েছেন। শিক্ষার মানোন্নয়নে ধারাবাহিক সাফল্যে তালার গন্ডি পেরিয়ে এখন জেলার বাইরের মেয়েরাও ভর্তি হয় এখানে। তবে আবাসিক হোস্টেল,বিশেষ করে কলেজের নিজস্ব হোস্টেল সংকট বাঁধা হয়ে দাঁড়িয়েছে। আসন সংখ্যার ভিত্তিতে এবারো কলেজটিতে একাদশ শ্রেণিতে চার’টি বিভাগে ভর্তি হয়েছে সর্বমোট ৪৩০ জন ছাত্রী। যাদের একটা বড় অংশই ক্যাচমেন্ট এরিয়ার বাইরের। তবে উপযুক্ত আবাসিক হোস্টেল কিংবা কলেজের নিজস্ব ছাত্রী নিবাস না থাকায় অনেক কষ্ঠে বাইরে ভাড়া বাসা-বাড়িতে থেকে চরম প্রতিকূলতায়ও নিয়মিত ক্লাস করে তারা।

তিনি স্থানীয় সংসদ সদস্যর পাশাপাশি সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

মতবিনিময়কালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,কলেজের উপাধ্যক্ষ শফিকুল ইসলাম,সহকারী অধ্যাপক আবু হাসান,হরেন্দ্র নাথ মন্ডল,প্রভাষক কণা বিশ্বাস,মাসুদুজ্জামান,ভবতোষ মন্ডল,নাজিম উদ্দীন।

Related posts