বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৪ আশ্বিন ১৪২৬

Select your Top Menu from wp menus

ডিসি যখন শিক্ষকের ভূমিকায়

মোঃ আব্দুল আজিজ (পাইকগাছা), খুলনা : খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান একজন সফল প্রশাসক। প্রশাসনিক কাজের জন্য তিনি মাঝে মধ্যে বিভিন্ন উপজেলা সফর করে থাকেন। আর সফরসূচীর মধ্যে প্রশাসনিক কার্যক্রমের পাশাপাশি থাকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের বিষয়টি।

গত মঙ্গলবার সকালে ডিসি আমিন উল আহসান সফর করেন পাইকগাছা উপজেলা। দিনভর নানা কর্মসূচীতে অংশগ্রহণের পাশাপাশি দুপুরের দিকে তিনি পরিদর্শন করেন উপজেলা সদরের ঐতিহ্যবাহী নারী শিক্ষা প্রতিষ্ঠান ফসিয়ার রহমান মহিলা মহাবিদ্যালয়। কলেজ পরিদর্শনকালে তিনি অবতীর্ণ হন শিক্ষকের ভূমিকায়। হঠাৎ প্রবেশ করেন দ্বাদশ শ্রেণি কক্ষে। পদার্থ বিজ্ঞান বিষয়ে এসময় পাঠদান করাচ্ছিলেন প্রভাষক আব্দুল আলীম। প্রভাষকের পাঠদানের ফাকে ডিসি আমিন উল আহসান শিক্ষকের ভূমিকায় পাঠদান করান শিক্ষার্থীদের। এসময় তিনি দেশের নারী শিক্ষার অগ্রগতি তুলে ধরে ভবিষ্যৎ স্বপ্ন নিয়ে কথা বলেন ছাত্রীদের সাথে। নারীদের সুযোগ-সুবিধা ও বর্তমানে গুরুত্বপূর্ণ স্থানে নারীর অবদানের কথা তুলে ধরে তিনি প্রত্যেক শিক্ষার্থীকে যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলতে আমিও পারবো, এই প্রত্যয় নিয়ে এগিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেন।

তিনি প্রতিযোগিতাময় বিশ্বে নিজেকে যোগ্য করে তুলতে পাঠ্যবইয়ের পাশাপাশি তথ্য ও বিজ্ঞান ও অন্যান্য বিষয়ে জ্ঞান অর্জনের জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেন। এসময় ডিসি’র মত একজন উচ্চ পদস্থ কর্মকর্তাকে শিক্ষকের ভূমিকায় পেয়ে নানাভাবে উৎসাহিত হন কলেজের শিক্ষার্থীরা। সহকারী অধ্যাপক সেখ রুহুল কুদ্দুস জানিয়েছেন, জেলা প্রশাসকের মত একজন উচ্চ পদস্থ কর্মকর্তা সেদিন যেভাবে শিক্ষার্থীদেরকে শিক্ষকের ভূমিকায় পরামর্শ দিয়েছেন এতে শিক্ষার্থীরা ব্যাপক উৎসাহিত হয়েছে। ওই সময় স্যারের পরামর্শ শুনে এক শিক্ষার্থী ভবিষ্যতে প্রকৌশলী হওয়ারও ইচ্ছা পোষন করেন।

 

Related posts