বুধবার, ১৭ জুলাই ২০১৯ ♦ ২ শ্রাবণ ১৪২৬

Select your Top Menu from wp menus

জিআই পণ্যের স্বীকৃতি পেল খিরসাপাত আম

এসবিনিউজ ডেস্ক: দেশের তৃতীয় ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে জিআই নিবন্ধন সনদ পেল চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শফিকুল ইসলামের হাতে রোববার (২৭জানুয়ারি) এ সনদ তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ সময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন।
শিল্পমন্ত্রী দ্রুত নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে চাঁপাইনবাবগঞ্জের ‘ল্যাংড়া’ এবং ‘আশ্বিনা’ আমের অনুকূলেও জিআই সনদ প্রদানের জন্য পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) প্রতি নির্দেশনা দেন।
তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম জিআই সনদ অর্জনের ফলে দেশে আমের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আমকেন্দ্রিক অর্থনীতি জোরদার হবে। আমসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী ফল, ফুল, পাখি ও পণ্যকে জিআই নিবন্ধনের আওতায় আনতে আমাদের কাজ করতে হবে।
শিল্পমন্ত্রী আরও বলেন, গুণগতমানের জন্য সারা বিশ্বে বাংলাদেশি আমের বিশাল বাজার রয়েছে। এ আম দিয়ে বাঙালি জাতির নিজস্ব পরিচয় বিশ্ব দরবারে তুলে ধরা সম্ভব। আমকেন্দ্রিক গবেষণা এবং কৃষিভিত্তিক শিল্পায়নে বর্তমান সরকারের সহায়তা অব্যাহত থাকবে। ঐতিহ্যবাহী খিরসাপাত আম জিআই সনদ পাওয়ায় স্থানীয় আম চাষি, ব্যবসায়ী, কৃষিভিত্তিক শিল্প উদ্যোক্তাসহ সংশ্লিষ্ট সবাই উপকৃত হবেন।
বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী বলেন, খিরসাপাত আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় দেশে-বিদেশে আমটির ব্যাপক চাহিদা ও বাণিজ্যিক সম্ভাবনা তৈরি হবে। এর মাধ্যমে বাংলাদেশের আলাদা ব্র্যান্ডিংয়ের সুযোগ বাড়বে। তিনি এ প্রক্রিয়ার সঙ্গে জড়িত সবাইকে অভিনন্দন জানাচ্ছি।
শিল্প মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।
ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) রেজিস্ট্রার মো. সানোয়ার হোসেন এবং সনদ গ্রহণকারী ড. মো. শফিকুল ইসলাম বক্তব্য রাখেন।
এর আগে শিল্পমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের এক প্রতিনিধি দল সাক্ষাৎ করেন। এ সময় তারা বাংলাদেশের উদীয়মান মোটরসাইকেল শিল্পের বিভিন্ন বিষয় মন্ত্রীকে অবহিত করেন।
দুপুরে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) প্রেসিডেন্ট নিহাদ কবিরের নেতৃত্বে এক প্রতিনিধি দল শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তারা বেসরকারি খাতের বিনিয়োগ বৃদ্ধি এবং শিল্প খাতের উন্নয়নে করণীয় সম্পর্কে আলোচনা করেন। প্রধানমন্ত্রী ঘোষিত ইশতেহার অনুযায়ী শিল্প খাতের গুণগত পরিবর্তন ও বেসরকারি খাতের টেকসই বিকাশে শিল্প মন্ত্রণালয় সর্বাত্মক প্রয়াস অব্যাহত রাখবে বলে শিল্পমন্ত্রী প্রতিনিধি দলকে আশ্বস্ত করেন।

Related posts