বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৩ আশ্বিন ১৪২৬

Select your Top Menu from wp menus

গাঁজা সেবনে বিশ্বে দ্বিতীয় করাচি, তৃতীয় দিল্লি

এসবিনিউজ ডেস্ক: গাঁজা সেবনে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি। অন্যদিকে তৃতীয় স্থানে রয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। আর এই তালিকায় শীর্ষস্থানে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক।

এবিসিডি (অ্যাডোলেসেন্ট ব্রেন কন্টিনিটিভ ডেভেলপমেন্ট স্টাডি) নামের একটি সংস্থার করা মাদক সংক্রান্ত রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। এবিসিডির প্রতিবেদনে বলা হয়েছে-

২০১৮ সালে নিউ ইয়র্কে গাঁজা বিক্রি হয়েছে ৭৭.৪ মেট্রিক টন। অন্যদিকে পাকিস্তানের করাচিতে গতবছর গাঁজা বিক্রি হয়েছে প্রায় ৪২ মেট্রিক টন, অর্থাৎ প্রায় ৪২ হাজার কেজি।

আর ভারতের দিল্লিতে ২০১৮ সালে গাঁজা বিক্রি হয়েছে প্রায় ৩৮.২ মেট্রিক টন, অর্থাৎ ৩৮ হাজার ২৬০ কেজি। দিল্লি ছাড়াও প্রথম দশে রয়েছে ভারতের আরো একটি শহর। মুম্বাই রয়েছে তালিকার ষষ্ঠ স্থানে। মুম্বাইয়ে গতবছর গাঁজা বিক্রি হয়েছে প্রায় ৩২.৪ মেট্রিক টন।

এবিসিডির এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর ভারতের সমাজবিজ্ঞানীরা বলছেন, এই রিপোর্টেই প্রমাণিত হচ্ছে, আমাদের যুবসমাজ বিপথে চালিত। দিল্লিতে প্রায় প্রতিনিয়তই ধর্ষণ, শ্লীলতাহানির মতো ঘটনার খবর পাওয়া যায়। এর একটা বড় কারণ যে মাদক, তা নিয়ে কোনো সংশয়ই নেই।

 

Related posts