বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৩ আশ্বিন ১৪২৬

Select your Top Menu from wp menus

গণপিটুনী রুখতে বিশেষ আইন করছে পশ্চিমবঙ্গ

এসবিনিউজ ডেস্ক: ভারতের মণিপুর ও রাজস্থানের পরে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এবার পশ্চিমবাংলাতেও চালু হতে চলেছে গণপিটুনি বিরোধী আইন। এরপর থেকে গণপিটুনীতে কেউ নিহত হলে দোষী ব্যক্তির যাবজ্জীবন কারাবাস এবং মোটা জরিমানা হবে বলে জানিয়েছে আদালত।

আগামী ৩০ আগস্ট গণপিটুনি বিরোধী বিল আনতে চলেছে রাজ্য সরকার। জানা গিয়েছে, গণপিটুনিতে কেউ আহত হলে দোষী ব্যাক্তির তিন বছরের কারাদণ্ড এবং এক লক্ষ টাকা পর্যন্ত জমিমানা অথবা শুধু ৩ বছরের জেল অথবা সর্বোচ্চ এক লক্ষ টাকা জরিমানা হবে।

গণপ্রহারে যদি কেউ গুরুতর আহত হন, সেক্ষেত্রে দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ তিন লক্ষ টাকা জরিমানা এবং যাবজ্জীবন কারাদণ্ড এবং সেই সঙ্গে তিন লক্ষ টাকা পর্যন্ত জরিমানা অথবা শুধু যাবজ্জীবন কারাবাসের বিধি ধার্য করা হয়েছে।

এমন ঘটনায় যদি কেউ নিহত হন বা খুন করার জন্য মারা হয়েছে বলে প্রমাণিত হয়, সেক্ষেত্রে জরিমানা বেড়ে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা এবং বা অথবা সারা জীবন কারাবাসের শাস্তি হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৭ জুলাই ভারতের সুপ্রিম কোর্ট গণপিটুনির শাস্তিবিধান সংবলিত রায় দিয়েছিল। তার পরিপ্রেক্ষিতে সব রাজ্যকে আইন তৈরির নির্দেশ দেয় শীর্ষ আদালত। আদালতের নির্দেশ মানার বিষয়ে পথিকৃৎ হয় মণিপুর। ২০১৮ সালেই রাজ্যের এক এমবিএ স্নাতক মুসলিম যুবক গণপ্রহারে মারা যাওয়ার পরে তীব্র বিতর্কের সূত্রপাত ঘটে। তার জেরে বছরের শেষে গণপিটুনি বিরোধী বিল পাশ করে মণিপুর বিধানসভা।

Related posts