শনিবার, ২০ এপ্রিল ২০১৯ ♦ ৭ বৈশাখ ১৪২৬

Select your Top Menu from wp menus

খুলনায় ১ ফেব্রুয়ারি মাসব্যাপী একুশে বইমেলা শুরু

স্টাফ রিপোর্টার: ‘বই পড়ি, স্বদেশ গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে ১ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মাসব্যাপী একুশে বইমেলা খুলনার বয়রাস্থ বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে শুরু হতে যাচ্ছে।
১ ফেব্রুয়ারি বিকেল চারটায় মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। মেলা উদ্বোধন করবেন খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ এবং কেএমপির ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম। এতে সভাপতিত্ব করবেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।
বইমেলা ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত চলবে। তবে ছুটির দিন বেলা ১১টা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত চলবে। মেলা প্রাঙ্গণে প্রতিদিন বিকেলে আলোচনা সভা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। বইমেলা প্রাঙ্গণ ধুমপানমুক্ত এলাকা হিসেবে গণ্য হবে। শিশুদের জন্য উপস্থিত বক্তৃতা, বিতর্ক, আবৃত্তি, চিত্রাংকন, সঙ্গীত ও বইপাঠ প্রতিযোগিতার আয়োজন থাকবে। শিক্ষার্থীদের জন্য বই পাঠের ব্যবস্থাও থাকবে।
প্রচার উপকমিটির সভা: মাসব্যাপী এ বইমেলা উপলক্ষে প্রচার উপকমিটির সভা মঙ্গলবার (২৯জানুয়ারি) সকালে কমিটির আহবায়ক ও খুলনা আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার জিনাত আরা আহমেদের সভাপতিত্বে তাঁর অফিস কক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় বইমেলার ভাবমূর্তি উজ্জ্বল করতে এবং পাঠক আকৃষ্ট করতে গঠনমূলক সংবাদ পরিবেশনের ওপর গুরুত্বারোপ করা হয়। খুলনা পিআইডি, বাংলাদেশ বেতার, জেলা তথ্য অফিস, অনলাইন পত্রিকা, সকল স্থানীয় ও জাতীয় পত্রিকায় মেলার সংবাদ প্রচারের আহবান জানান হয়। মেলা প্রাঙ্গণে সাংবাদিকদের পৃথক বসার জায়গা নির্ধারণ, কম্পিউটার ও ইন্টারনেটের ব্যবস্থা রাখা, সাংবাদিকদের সংবাদ সংগ্রহে চাহিদা মোতাবেক তথ্য প্রদানসহ বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিত করা, প্রতিদিন মেলার ছবিসহ প্রেসবিজ্ঞপ্তি রিলিজ করা এবং প্রতিদিন বই বিক্রির হিসাব ও নতুন বইয়ের মোড়ক উন্মোচনের তালিকা সরবরাহের উদ্যোগ নিতে সদস্য-সচিবের দৃষ্টি আকর্ষণ করা হয়।
সভায় প্রচার উপকমিটির সদস্য খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপপরিচালক ড. মোঃ আহসান উল্যাহ, বেতারের উপআঞ্চলিক পরিচালক মোঃ শাহিদুল ইসলাম, জেলা তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার মোঃ আব্দুল্লাহ আল-মাসুদ, পূর্বাঞ্চলের মফস্বল সম্পাদক সাংবাদিক গোলাম মোস্তফা সিন্দাইনী, পূর্বাঞ্চলের ষ্টাফ রিপোর্টার এইচ এম আলাউদ্দিন, সময়ের খবরের মোহাম্মদ মিলন, তথ্যের বার্তা সম্পাদক এস এম নূর হাসান জনি ও প্রবাহের খলিলুর রহমান সুমন উপস্থিত ছিলেন।

Related posts