মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ ♦ ৪ পৌষ ১৪২৫

Select your Top Menu from wp menus

খুলনায় হাইকোর্টের সার্কিট বেঞ্চ চালুর দাবী

স্টাফ রিপোর্টার: বিচারব্যবস্থাকেও সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বিভাগীয় শহরে পুনরায় হাইকোর্টের সার্কিট বেঞ্চ চালু এবং পরিবেশ আদালত স্থাপন করা এখন সময়ের দাবি। কারন একটা রিভিশন বা জামিনের মামলায় প্রতিকার পেতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকায় গিয়ে সাধারণ মানুষের পক্ষে আইনের সুবিধা নেওয়া কষ্টকর, সময়সাপেক্ষ ও ব্যয়বহুল; তাই বিষয়টি বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। শনিবার (২৪ফেব্রুয়ারি) জনউদ্যোগ খুলনা আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবী জানানো হয়।

সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ সংবিধান প্রণেতা কমিটির সদস্য এ্যাড: মো: এনায়েত আলী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনউদ্যোগ,খুলনার আহবায়ক এ্যাড: কুদরত-ই খুদা, সিটি ল কলেজের অধ্যক্ষ এম এ আউয়াল, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এ্যাড: শেখ নুরুল হাসান, ব্লাষ্টের সমন্বয়কারি এ্যাড: অশোক কুমার সাহা, সেফের আসাদুজ্জামান, উন্নয়ন কর্মী আফজাল হোসেন রাজু, জনউদ্যোগের সদস্য সচিব মহেন্দ্র নাথ সেন, এ্যাড: শামীমা সুলতানা শীলু, এ্যাড: তসলিমা খাতুন ছন্দা প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, ১৯৯২ সালে প্রথম পরিবেশ আইন করা হয়। আইনে বলা হয়েছে প্রতিটি বিভাগে পরিবেশ আদালত স্থাপন করা জন্য। কিন্তু বর্তমানে ৩ টি পরিবেশ আদালত রয়েছে যা দিয়ে পরিবেশ আইন বাস্তবায়ন করা সম্ভব নয়। তাই কমপক্ষে পুরাতন যে বিভাগগুলো রয়েছে সেগুলোতে পরিবেশ আদালত প্রতিষ্ঠার দাবী জানানো হয়েছে। আরো বলা হয়, পরিবেশ আইন বাস্তবায়ন এবং সকলকে নিজ নিজ পরিবার থেকে পরিবেশ আইন মানার প্রবণতা সৃষ্টি করতে হবে।

Related posts