বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৩ আশ্বিন ১৪২৬

Select your Top Menu from wp menus

খুলনায় পবিত্র আশুরা পালিত

স্টাফ রিপোর্টার: আলোচনা সভা, শোক মিছিল ও ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমের মধ্যদিয়ে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর)  খুলনায় পবিত্র আশুরা পালন করেছে শিয়া মুসলমানরা। এসব কর্মসূচিতে ৬১ হিজরীর ১০ই মহররম ঘটে যাওয়া কারবালার তপ্ত মরুপ্রান্তরে প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর দৌহিত্র ইমাম হোসাইন (রাঃ) তাঁর সাথীদের তৃষ্ণার্ত ও ক্ষুধার্ত অবস্থায় নির্মমভাবে শাহাদাত বরণের ঘটনাকে স্মরণ করা হয়।

মহররম উপলক্ষে শিয়া মুসলমানদের খুলনাস্থ সর্ববৃহৎ সংগঠন আঞ্জুমান-এ-পাঞ্জাতানি ট্রাস্ট ১০ দিনব্যাপী শোক আলোচনা সভার আয়োজন করে। মঙ্গলবার ১০ মহররম কর্মসূচির শেষ দিনে আলোচনায় অংশ নেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহিম খলিল রাজাভী। আলোচনা সভা শেষে হযরত ইমাম হোসাইন (রাঃ) এর পবিত্র শাহাদৎ স্মরণে নগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানি ট্রাস্ট ইমাম বাড়ি থেকে একটি শোক মিছিল বের হয়।

শোক মিছিলপূর্ব বক্তৃতায় ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহীম খলীল রাজাভী বলেন, আশুরার শিক্ষাই হল জালিমদের বিরুদ্ধে এবং মজলুমদের পক্ষে অবস্থান নেয়া।

শোক ও মাতম মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় ইমামবাড়িতে গিয়ে শেষ হয়। মিছিলে খুলন আঞ্চলের বিপুলসংখ্যক শিয়া মুসলমান নারী-পুরুষ অংশ গ্রহণ করেন।

Related posts