খুলনায় আঞ্চলিক প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত


অক্টোবর ৩১ ২০১৮

স্টাফ রিপোর্টার: খুলনা বিভাগীয় আঞ্চলিক প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৮ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির আয়োজনে আজ (৩০ অক্টোবর) মঙ্গলবার খুলনা সরকারি মহিলা কলেজে দিনব্যাপী ৫ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। খুলনা বিভাগের বিভিন্ন জেলার কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের কয়েক’শ উচ্চ মাধ্যমিক, ¯œাতক ও ¯œাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক ও প্রাণিবিজ্ঞানের প্রাক্তন শিক্ষার্থীর খুলনা বিভাগীয় প্রাণিবিজ্ঞানের উপর আয়োজিত এ অলিম্পিয়াডে অংশ নেয়।

সকাল ৯টায় কলেজে মাঠে জাতীয় সংগীতে সঙ্গে জাতীয় পতাকা ও প্রাণিবিজ্ঞান সমিতির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন সরকারি বিএল কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রভাষ চন্দ্র বিশ^াস এবং প্রাণিবিজ্ঞান সমিতির পতাকা উত্তোলন করেন সমিতির খুলনা অঞ্চলের সম্পাদক প্রফেসর ড. বিবেকানন্দ বিশ্বাস। এরপর একটি বর্ণিল শোভাযাত্রা কলেজ ক্যাম্পাস এবং কলেজ সংলগ্ন সড়ক প্রদক্ষিণ করে অডিটরিয়ামের সামনে এসে শেষ হয়।

এরপর অলিম্পিয়াডের পরীক্ষা পর্ব শুরু হয়। পরীক্ষা শেষে অডিটরিয়ামে প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রশ্নোত্তর পর্বে অভিজ্ঞ শিক্ষকমন্ডলী শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি বিএল কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রভাষ চন্দ্র বিশ^াস। খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোছা. রওশন আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. সমীর রঞ্জন সরকার, সরকারি বি এল কলেজের প্রণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর খুরশীদা জাহান, সাতক্ষীরা সরকারি কলেজের প্রণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. হানিফ মল্লিক, প্রফেসর আব্দুল জব্বার, প্রফেসর এটিএম আনিসুর রহমান। অনুষ্ঠানে বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির খুলনা আঞ্চলিক সম্পাদক ও অনুষ্ঠানের আহ্বায়ক প্রফেসর ড. বিবেকানন্দ বিশ্বাস শুভেচ্ছা বক্তৃতা করেন।

প্রশ্নোত্তর পর্ব শেষে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয় আব্দুল্লাহ আল মুনিফ এবং রানার-আপ হয় দিবানিক দত্ত। স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ে চ্যাম্পিয়ন হয় সৈয়দা ফৌজিয়া আফরিন এবং রানার-আপ হয় পার্থ প্রতিম রায়।

 


এক্সক্লুসিভ


সাক্ষাৎকার

Ad Space

আইন-আদালত


শিল্প-সাহিত্য

Ad Space

ভ্রমণ

ফিচার

Ad Space

পরিবেশ

Ad Space

আবহাওয়া

Ad Space

রাশিফল


Ad Space