শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯ ♦ ৮ ভাদ্র ১৪২৬

Select your Top Menu from wp menus

খুবিতে ধানের ন্যায্য মূল্যের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার: ধানের ন্যায্য মূল্যের দাবিতে বৃহস্পতিবার (২৩ মে) খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে ক্যাম্পাসের হাদী চত্ত্বরে “বাঁচলে কৃষক বাঁচবে দেশ” এই শ্লোগানকে সামনে রেখে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধন থেকে দেশে ধানের ন্যায্য মূল্যের দাবি জানানো হয়। মানববন্ধনে বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান, প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, প্রফেসর ড. মোঃ রায়হান আলী, প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা ডিসিপ্লিনের, সহযোগী অধ্যাপক মোঃ এনামুল হক।
বক্তারা বলেন আমাদেরকে প্রকৃতসত্য অনুধাবন করতে হবে যে, বাঁচলে কৃষক বাঁচবে দেশ। এখনও পর্যন্ত আমাদের জিডিপি বৃদ্ধিসহ মানুষের জীবন ধারণের অনেক কিছুই কৃষির উপর নির্ভরশীল। কৃষক মাথার ঘাম পায়ে ফেলে যে ধান উৎপাদন করেন সেখানে বিশেষত শ্রমব্যয় ও অনান্য উপকরণের মূল্য বৃদ্ধি পেয়েছে। ফলে সঙ্গতকারণে ধান উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। কিন্তু কৃষক ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারছেন না। সরকার যে দর নির্ধারণ করে দিয়েছে সে দরেও যদি ধান বিক্রি করে টাকা হাতে পেতেন তা হলেও কৃষকের কিছুটা লাভ থাকতো। কিন্তু কৃষক কম দরে বাকিতে ধান বিক্রি করে ক্রেতার কাছে ধর্ণা দিয়েও টাকা পাচ্ছেন না। এটা কৃষকের আর্থ-সামাজিক অবস্থার উপর বড় ধরনের চাপ। কৃষক যদি লাভ না পান, উৎসাহ না পান, তাহলে তারা ধান উৎপাদনে আগ্রহ হারাবেন। আমাদের খাদ্য নিরাপত্তা হুমকিগ্রস্থ হলে অনেক কিছুর উপরই তার নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই কৃষককে বাঁচাতে ধানের ন্যায্য মূল্য বৃদ্ধি করা দরকার।
মানববন্ধন থেকে প্রধানমন্ত্রীর প্রতি ধানের মূল্য বৃদ্ধির জন্য পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়। মানববন্ধনে বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

Related posts