খুবিতে অ্যাকশন রিসার্চ বিষয়ে পরিচিতি সভা


ফেব্রুয়ারি ১৫ ২০১৮

স্টাফ রিপোর্টার: বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বেলা আড়াইটায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের টিচিং ল্যারেটরিতে অ্যাকশন রিসার্চ শীর্ষক এক পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।

পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. দিলীপ কুমার দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভার উদ্বোধনপর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. কাজী জাহাঙ্গীর হোসেন। তিনি বাস্তবভিত্তিক গবেষণার গুরুত্ব তুলে ধরে বলেন গবেষণার জন্য প্রয়োজন অনুসন্ধিৎস্যু মন। শিক্ষার্থীরা আজ যে বিষয়ের ওপর ধারণালাভ করবে তা তাদের উচ্চশিক্ষা ও গবেষণায় কাজে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন। বিশেষ অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন একই ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. সালমা বেগম।

পরে টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। এ পর্বে রিসোর্স পার্সন ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফিশারজি এন্ড মেরিন টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রউফ ও পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. আব্দুল্লাহ হারুন চৌধুরী। এ পর্বের শুরুতে ডিসিপ্লিনের আন্ডারগ্রাজুয়েট পর্যায়ের চূড়ান্তপর্বের ৪জন শিক্ষার্থী তাদের পৃথক ৪টি গবেষণা প্রকল্প বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করে। তারা হলো মোঃ আসিফ নেওয়াজ, আয়েশা আক্তার, কামরুন্নাহার ও কৌশিক কুমার সানা। গবেষণা প্রকল্পের সমন্বয়ক প্রফেসর ড. মোঃ মুজিবর রহমান। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও সিনিয়র শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অস্ট্রেলিয়ার মোনাস ইউনিভার্সিটি, অক্সফাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এ  প্রকল্পটি বাস্তবায়িত হবে। বিশ্ববিদ্যালয়ের আন্ডার গ্রাজুয়েট পর্যায়ের উক্ত ৪জন শিক্ষার্থী চারটি পৃথক বিষয়ে গবেষণাকর্ম সম্পাদন করবেন ।


এক্সক্লুসিভ


সাক্ষাৎকার

Ad Space

আইন-আদালত


শিল্প-সাহিত্য

Ad Space

ভ্রমণ

ফিচার

Ad Space

পরিবেশ

Ad Space

আবহাওয়া

Ad Space

রাশিফল


Ad Space