সোমবার, ২৫ মার্চ ২০১৯ ♦ ১০ চৈত্র ১৪২৫

Select your Top Menu from wp menus

কৃষি হলো দেশের প্রধান অর্থনৈতিক শক্তি: মসিউর

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, কৃষি হলো দেশের প্রধান অর্থনৈতিক শক্তি। কৃষির উন্নয়ন মানে বাংলাদেশের উন্নয়ন। নিরাপদ খাদ্য উৎপাদনে কৃষকসহ এর সাথে জড়িত সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে। ভোক্তা প্রর্যন্ত নিরাপদ খাদ্য পৌঁছে দিতে হবে আমাদের।

 

তিনি শনিবার (১৭ফেব্রুয়ারি) দুপুরে খুলনার দৌলতপুর মেট্টোপলিটন কৃষি অফিস অডিটোরিয়ামে ‘জৈব কৃষি নিরাপদ খাদ্য’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

উপদেষ্টা বলেন, কৃষিতে আরো উৎপাদন বৃদ্ধি করতে হলে গবেষণার উপর বেশি জোর দিতে হবে এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করতে হবে। কৃষির পাশাপাশি আমাদের শিল্পসহ অন্যান্য ক্ষেত্রেও বাংলাদেশ দ্রুত অগ্রগতি অর্জন করছে। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুচিšিতত ও সুদৃঢ় নেতৃত্বের কারণে। তিনি বলেন,  কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে ফসলে জৈব সারের ব্যবহার বৃদ্ধি করতে হবে। বর্তমান সরকার কৃষকের ভাগ্যোন্নয়ন ও কৃষি উৎপাদন বৃদ্ধি করতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। দেশ  খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে বিদেশেও খাদ্য রফতানি করে যাচ্ছে। উপদেষ্টা ডিপ্লোমা কৃষিবিদদের বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস দেন।

 

সেমিনার সভাপতিত্ব করেন বাংলাদেশ ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন খুলনা জেলা শাখার সভাপতি ডিপ্লোমা কৃষিবিদ মোকলেসুর রহমান মনা। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন ডিকেআইবির কেন্দ্রীয় কমিটির মহাসচিব ডিপ্লোমা কৃষিবিদ আব্দুর রাশেদ খান। বিশেষ অতিথির বক্তৃতা করেন ডিকেআইবি’র সাংগঠনিক সম্পাদক শেখ শহিদ মোঃ আব্বাস। অনুষ্ঠান পরিচালনা করেন ডিকেআইবির যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ অঞ্জন কুমার বিশ্বাস।  বাংলাদেশ ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন খুলনা অঞ্চল ও জেলা শাখা এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

সেমিনারে খুলনা অঞ্চলের খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও নড়াইল জেলার এবং উপজেলার প্রায় সাড়ে তিনশত ডিপ্লোমা কৃষিবিদ অংশগ্রহণ করে।

 

 

Related posts