বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৪ আশ্বিন ১৪২৬

Select your Top Menu from wp menus

কুয়েটে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ওয়েস্টসেফ-২০১৯ “সিক্সথ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইন্টিগ্রেটেড সলিড ওয়েস্ট এন্ড ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্ট ইন সাউথ-এশিয়ান কানট্রিস” শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে।
রোববার (২৪ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়েস্টসেফ ২০১৯ এর চেয়ার, কুয়েটের সাবেক ভাইস-চ্যান্সেলর এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।
অনুষ্ঠানে চিফ প্যাট্রোন হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের এ্যাকটিং ভাইস-চ্যান্সেলর ও সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. কাজী হামিদুল বারী। সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ইটালির ইউনিভার্সিটি অব প্যাডোভা এর প্রফেসর রাফায়েলো কসু, জার্মানীর বা’হস ইউনিভার্সিটি ওয়েমার এর প্রফেসর ইকার্ড ক্রাফট, জার্মানীর বা’হস ইউনিভার্সিটি ওয়েমার এর প্রফেসর লিজ বাকুবার, নেপালের ওয়েস্ট ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ ও শিক্ষাবীদ ড. নওয়া রাজ খাতিওয়াদা ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. কাজী এবিএম মহিউদ্দিন।
সম্মেলনে মোট ৩টি কী-নোট পেপার, ১টি থীম পেপার ও ৭৭টি কারিগরী পেপার উপস্থাপিত হয় এবং সেরা ৩টি পেপারকে প্রফেসর ড. মোহাম্মদ হারুনুর রশীদ বেষ্ট পেপার ও ১টি সেরা উদ্ভাবনী এ্যাওয়ার্ড প্রদান করা হয়। সম্মেলনে জার্মানী, ইটালী, নেপাল, ভারত ও জিম্বাবুয়ের ৪৫ জনসহ ২০০ জন খ্যাতনামা বিজ্ঞানী, গবেষক, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, পেশাজীবী ও নীতিনির্ধারকগণ অংশগ্রহণ করেন।
সম্মেলনে সহযোগীতা করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, এসএনভি-নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ওয়াটার এইড, সেভেন রিংস সিমেন্ট, প্রাকটিক্যাল একশন ও চায়না জিও-ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন(সিজিসি)।
উল্লেখ্য, এর আগে কুয়েটে ২০০৯ সালে প্রথম, ২০১১ সালে দ্বিতীয়, ২০১৩ সালে তৃতীয়, ২০১৫ সালে চতুর্থ এবং ২০১৭ সালে পঞ্চম বারের মত পৌর বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ২০২১ সালের ২৭-২৮ ফেব্রুয়ারি ৭ম কনফারেন্স অনুষ্ঠিত হবে।

Related posts