শনিবার, ২০ জুলাই ২০১৯ ♦ ৫ শ্রাবণ ১৪২৬

Select your Top Menu from wp menus

ওজোপাডিকোর দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রস্তুতি

স্টাফ রিপোর্টার: ‘প্রি-পেইড মিটার নিয়ে জনমনে ক্ষোভ, সমাধানে ওজোপাডিকোর নেই কোন উদ্যোগ’ শীর্ষক মতবিনিময় সভা থেকে প্রি পেইড মিটারে বিদ্যমান দুর্নীতি প্রতিরোধে সংগ্রাম কমিটি গঠিত হয়েছে। এ কমিটি গঠনের মধ্যদিয়ে শীঘ্রই ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানীর দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলা হবে বলেও বক্তারা জানিয়েছেন।
আন্দোলনের প্রাথমিক ধাপ সংবাদ সম্মেলন ও জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময়ের পর কর্মসূচি ঘোষণা করা হবে। এ আন্দোলনে খুলনার পাশাপাশি বাগেরহাট ও সাতক্ষীরাসহ যেসব এলাকা নতুন করে প্রি-পেইড মিটারিংএর আওতায় আসছে সেসব এলাকার বাসিন্দাদেরও সম্পৃক্ত হওয়ার আহবান জানানো হয়।
সোমবার (১০ জুন) নগরীর বিএমএ’র সেমিনার কক্ষে নাগরিক সংগঠন জনউদ্যোগের উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।
বিএমএ খুলনার সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি ডা: শেখ বাহারুল আলমের সভাপতিত্বে ও জনউদ্যোগ খুলনার সদস্য সচিব মহেন্দ্রনাথ সেনের পরিচালনায় এসময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বৃহত্তর আমরা খুলনাবাসীর চেয়ারম্যান শরীফ শফিকুল হামিদ চন্দন, নারীনেত্রী শামীমা সুলতানা শেলু, গ্লোবাল খুলনার আহবায়ক শাহ মামুনুর রহমান তুহিন, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির নেতা আলহাজ্ব মহিউদ্দিন আহমদ, আওয়ামীলীগ নেতা শাহজাহান পারভেজ, পোল্ট্রি ফিস ফিড মালিক সমিতির নেতা এসএম সোহরাব হোসেন, বীর মুক্তিযোদ্ধা মোড়ল নুর মোহাম্মদ, নিরাপদ সড়ক চাই-নিসচা’র জেলা সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য এসএম ইকবাল হোসেন বিপ্লব, নাগরিক নেতা সৈয়দ ইমাম হোসেন বাচ্চু, জেসমিন জামান, কামরুল কাজল, আশরাফ হোসেন, মানবাধিকার কর্মী জি এম রাসেল ইসলাম, খুলনা প্রেস ক্লাবের সাবেক কোষাধ্যক্ষ এইচ এম আলাউদ্দিন প্রমুখ।
সভায় প্রি-পেইড মিটারের বিভিন্ন দুর্নীতি নিয়ে কথা বলেন বক্তারা। বিশেষ করে গ্রাহকদের কাছ থেকে নেয়া দু’শ কোটি টাকার রিবেট অর্থাৎ দু’কোটি টাকা ফেরত দেয়া, সফটওয়ার জটিলতা দূর করা, মিটার ভাড়া না নেয়া, ভ্যাট জটিলতা দূর করা, মিটার লক হয়ে গেলে বিনা পয়সায় সচল করে দেয়া, মোবাইল কোর্টের মাধ্যমে প্রি-পেইড গ্রাহকদের হয়রানী বন্ধ করা, ‘নো ট্রেস’ বিলের নামে পুরনো অন্যের বিল বর্তমান গ্রাহকদের ওপর চাপিয়ে না দেয়া, দুর্নীতির মাধ্যমে কোম্পানী সচিবের চাকরীর মেয়াদ ৫ বছর বৃদ্ধি এবং কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালকের একাধিক গাড়ি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যবস্থা করা, প্রকল্পের নামে হাজার কোটি টাকা খরচ করা হলেও এর সুফল গ্রাহকরা কেন পাচ্ছে না সে বিষয়ে কোম্পানী কর্তৃপক্ষকে জবাবদিহিতার আওতায় আনা, সংশ্লিষ্ট নন এমন ব্যক্তিদের বিদেশ সফরের নামে কোম্পানাী ও ঠিকাদারদের টাকা নষ্ট করার বিষয়গুলো তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার দাবি জানানোর পাশাপাশি কথায় কথায় কৈফিয়ত তলবের মাধ্যমে কোম্পানীকে একচ্ছত্র আধিপত্ত বিস্তারের বিরুদ্ধে খুলনাসহ একুশ জেলার নাগরিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানো হয়।
সভায় ডা: শেখ বাহারুল আলমকে আহবায়ক এবং মহেন্দ্রনাথ সেনকে সদস্য সচিব করে প্রি পেইড মিটারে বিদ্যমান দুর্নীতি প্রতিরোধে সংগ্রাম কমিটি গঠন করা হয়।
কমিটির পক্ষ থেকে সংবাদ সম্মেলন, মানববন্ধন, লিফলেট বিতরণ, মতবিনিময় সভা, স্মারকলিপি পেশসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। যেসব কর্মসূচি অচিরেই সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা করা হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়।

Related posts