বুধবার, ২০ ফেব্রুয়ারী ২০১৯ ♦ ৮ ফাল্গুন ১৪২৫

Select your Top Menu from wp menus

উৎসে কর ছাড় সুবিধা ৩ জানুয়ারি থেকে কার্যকর হবে

এসবিনিউজ ডেস্ক: তৈরি পোশাক শিল্পে উৎসে কর ছাড় সুবিধা চলতি বছরের ৩ জানুয়ারি থেকে কার্যকর হবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শতভাগ রফতানিমুখী শিল্পে শূন্য দশমিক ২৫ শতাংশ ‘উৎসে কর’ নির্ধারণ করে বছরের শুরুতে প্রজ্ঞাপন জারি করে কর প্রশাসন। কিন্তু কবে থাকে এই কর ছাড় সুবিধা কার্যকর হবে প্রজ্ঞাপনে সেটি উল্লেখ না থাকায় উৎসে কর কাটা নিয়ে অস্পষ্টতা তৈরি হয়।এর প্রেক্ষিতে এনবিআর ৩ জানুয়ারি থেকে কর ছাড় সুবিধা কার্যকর করার তথ্য জানিয়েছে।
এনবিআর আয়কর বিভাগের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘প্রজ্ঞাপনে উৎসে কর ছাড় সুবিধা কবে থাকে কার্যকর হবে, সেটি উল্লেখ না থাকায় ব্যাংকগুলোর মধ্যে কর ছাড় সুবিধায় উৎসে কর কাটা নিয়ে অস্পষ্টতা তৈরি হয়। কবে উৎসে কর কাটা হবে সেটি তারা জানতে চেয়েছে।আমরা মৌখিকভাবে তাদেরকে ৩ জানুয়ারি থেকে উৎসে কর কাটার কথা জানিয়েছি।’ শিগগিরই এ বিষয়ে ব্যাংকগুলোকে চিঠি দেয়া হবে বলে তিনি জানান।
এনবিআরের এই কর্মকর্তা বলেন, প্রজ্ঞাপনে যদি সুনির্দিষ্ট তারিখ উল্লেখ না থাকে, তাহলে সাধারণত যেদিন প্রজ্ঞাপন জারি হয় ওই দিন থেকে ওই আদেশ কার্যকর হওয়ার কথা। উৎসে কর কমানোর এই প্রজ্ঞাপনটি গত ৩ জানুয়ারি জারি করা হয়। এজন্য আমরা ব্যাংকগুলোকে প্রজ্ঞাপন জারি হওয়ার তারিখ থেকে কর ছাড় সুবিধায় উৎসে কর কাটার মৌখিক নির্দেশ দিয়েছি।
উল্লেখ্য, ৩ জানুয়ারির ওই প্রজ্ঞাপনে পাটপণ্য ব্যতীত সর ধরনের পণ্য রফতানির ক্ষেত্রে উৎসে কর কমিয়ে শুন্য দশমিক ২৫ শতাংশ করা হয়। এর আগে গত বছরের ৫ সেপ্টেম্বর আরেকটি প্রজ্ঞাপনে এসব পণ্যে আগামী ৩০ জুন পর্যন্ত উৎসে কর শূন্য দশমিক ৬০ শতাংশ করা হয়। জানুয়ারি মাসে যে প্রজ্ঞাপন জারি করা হয়, তাতে এই উৎসে কর কবে থাকে কার্যকর হবে সেটি স্পষ্ট করে বলা ছিল না। শুধু বলা হয়েছে, শূন্য দশমিক ৬০ শতাংশের স্থলে শূন্য দশমিক ২৫ শতাংশ হবে।
গত কয়েকবছর যাবৎ তৈরি পোশাকসহ বিভিন্ন খাতের রফতানিকারকদের উৎসে কর দিতে হচ্ছে।এনবিআরের আয়কর অধ্যাদেশে তৈরি পোশাক খাতে উৎসে কর ১ শতাংশ। কিন্তু ৩ বছর ধরে প্রতিবছর প্রজ্ঞাপন দিয়ে তৈরি পোশাক রফতানিকারকদের উৎসে কর কমিয়ে নির্ধারণ করা হচ্ছে।

Related posts