বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৪ আশ্বিন ১৪২৬

Select your Top Menu from wp menus

উপকূলীয় এলাকায় তালগাছ ও গোলপাতা রোপণের উদ্যোগ

স্টাফ রিপোর্টার: খুলনায় অনুষ্ঠিত এক কর্মশালায় বক্তারা বলেছেন, সরকার তালগাছ এবং গোলপাতা রোপণের উদ্যোগ গ্রহণ করেছে। বজ্রপাত থেকে রক্ষার্থে বেশি বেশি তালগাছ রোপণ করতে হবে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সকলের গাছ দরকার।

মঙ্গলবার (১১ জুন) খুলনার বটিয়াঘাটা উপজেলা পরিষদ মিলনায়তনে উপকূলীয় এলাকায় তালগাছ ও গোলপাতার নার্সারি উত্তোলন এবং চাষ সম্প্রসারণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগ এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট এ অনুষ্ঠানের আয়োজন করে।

কর্মশালায় বক্তারা বলেন, সুন্দরবনসহ প্রায় সর্বত্রই গোলপাতা জন্মে থাকে। গোলপাতা বাংলাদেশের একটি সম্ভাবনাময় ম্যানগ্রোভ উদ্ভিদ প্রজাতি। গোলপাতা মূল্যবান প্রাকৃতিক অর্থকারী সম্পদ। গোলপাতার সাহায্যে ছাতা, সানহ্যাট, রেইনকোর্ট, ঝুড়ি, মাদুর, থলে, কাগজসহ বিভিন্ন খেলনা তৈরি করা হয়। সুন্দরবনের উপর নির্ভর না করে বাড়ির আশেপাশে, নিচু এলাকা, নদী, খাল পাড়ে, জলাশায়েরসহ বিভিন্ন স্থানে গোলপাতার উৎপাদনের পদক্ষেপ নিতে হবে।

বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগের রিসোর্চ অফিসার মোঃ আকরামুল ইসলাম এবং উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রবিউল ইসলাম। প্রশিক্ষক হিসেবে বক্তৃতা করেন খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগের বিভাগীয় কর্মকর্তা ড. আ স ম হেলাল সিদ্দীকি।          

প্রশিক্ষণে স্থানীয় প্রায় ৪০ জন কৃষক অংশগ্রহণ করেন।

Related posts