রবিবার, ২০ জানুয়ারী ২০১৯ ♦ ৭ মাঘ ১৪২৫

Select your Top Menu from wp menus

ইসরাইলের প্রস্তাব সরাসরি নাকচ করল ঢাকা

এসবিনিউজ ডেস্ক:  ইসরাইল নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের জন্য ত্রাণ সহায়তার প্রস্তাব দিয়েছিল। কিন্তু, বাংলাদেশ সরকার সরাসরি তাদের প্রস্তাব নাকচ করে দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রে ইসরাইলের এমন প্রস্তাবের কথা জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, কূটনৈতিক শিষ্টাচারে কোনো দেশের প্রস্তাব গ্রহণ করতে না চাইলে সরাসরি না বলে পরোক্ষভাবে সংশ্লিষ্ট দেশকে বুঝিয়ে দেওয়া হয়। কিন্তু, ইসরাইলের বিষয়টি সম্প্রতি বাংলাদেশ সরাসরি নাকচ করে দিয়েছে।

ঢাকা থেকে ইসরাইলকে দেওয়া বার্তায় বলা হয়েছে, ইসরাইলের সঙ্গে বাংলাদেশের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তাই ঢাকা এই প্রস্তাব কোনোভাবেই গ্রহণ করতে পারছে না।

এছাড়া বিষয়টি রাজনৈতিকভাবেও স্পর্শকাতর। এমন অবস্থায় ঢাকা কোনোভাবেই এই প্রস্তাবে সম্মতি জানাতে পারছে না। চলতি বছরের আগস্ট মাসে নতুন করে মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন শুরু হলে প্রাণ বাঁচাতে তারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এখন পর্যন্ত সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে এসে কক্সবাজারের একাধিক ক্যাম্পে আশ্রয় নিয়েছে।

ইসরাইলের সঙ্গে যেকোনো ধরনের যোগাযোগ স্থাপন সাধারণ মানুষ থেকে শুরু করে বাংলাদেশের কূটনীতিকদের জন্য নিষিদ্ধ। বাংলাদেশের পাসপোর্টেও বিষয়টি আলাদভাবে উল্লেখ আছে। বাংলাদেশের নাগরিকরা ইসরাইল বাদে বিশ্বের যেকোনো দেশে যাওয়ার জন্য আবেদন করতে পারেন।

 

Related posts