বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৪ আশ্বিন ১৪২৬

Select your Top Menu from wp menus

আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মবাষির্কী ২ আগস্ট

স্টাফ রিপোর্টার: আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের ১৫৮তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য প্রস্তুতিমূলক সভা মঙ্গলবার (৯ জুলাই) খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২ আগস্ট  আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মস্থান খুলনা জেলার পাইকগাছা উপজেলার রাড়–লিতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠান সমূহের মধ্যে রয়েছে আলোচনা সভা,  শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান বিষয়ক ক্যুইজ, বিতর্ক প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রখ্যাত বাঙালি রসায়নবিদ আচার্য প্রফুল্লচন্দ্র রায় ২ আগস্ট ১৮৬১ সালে অবিভক্ত বাংলার খুলনা জেলায় জন্ম গ্রহণ করেন। কর্মজীবনের শুরুতে তিনি প্রেসিডেন্সি কলেজের রসায়নের অধ্যাপক ছিলেন। গবেষণার মাধ্যমে তিনি মারকিউরাস নাইট্রাইট, ১২টি যৌগিক লবণ এবং পাঁচটি থায়োএস্টার আবিষ্কার করেন। তিনি ১৯১১ সালে ডারহাম বিশ্ববিদ্যালয় ও ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী লাভ করেন। তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের মধ্যে আরকেবিকে হরিশ্চন্দ্র স্কুল ও বাগেরহাট সরকারি পিসি কলেজ উল্লেখযোগ্য।

Related posts