বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ১ কার্তিক ১৪২৬

Select your Top Menu from wp menus

‘অ্যান্ড্রয়েডের বিকল্প’ আনলো হুয়াওয়ে

এসবিনিউজ ডেস্ক: অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জায়গায় নিজস্ব অপারেটিং সিস্টেম আনছে চীনা স্মার্টফোন জায়ান্ট হুয়াওয়ে, এমন জল্পনা শোনা যাচ্ছিল আগে থেকেই। এবার ‘হারমোনিওএস’ নামে নতুন অপারেটিং সিস্টেম বানাচ্ছে বলে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এই অপারেটিং সিস্টেমেই চলবে হুয়াওয়ে’র স্মার্টফোনগুলো।

চলতি বছর মে মাসে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল হুয়াওয়ে’র জন্য তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের লাইসেন্স বাতিল করে দেয়। মার্কিন সরকার চীনা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বাণিজ্যিক অবরোধ আরোপ করার পর এ সিদ্ধান্ত নেয় গুগল।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, হারমোনিওএস শুরুতে স্মার্ট স্পিকার আর স্মার্টওয়াচের মতো ডিভাইসগুলোতে ব্যবহার করা হবে। পরবর্তীতে হুয়াওয়ে স্মার্টফোনগুলো অ্যান্ড্রয়েডের জায়গায় হারমোনিওএস দিয়েই চলবে।

চীনের ডংগুয়ান-এ হুয়াওয়ে ডেভেলপার কনফারেন্সে এই অপারেটিং সিস্টেমের ঘোষণা দেন প্রতিষ্ঠানটির রিচার্ড ইউ। তিনি বলেন, “হারমোনিওএস অ্যান্ড্রয়েড এবং আইওএস থেকে সম্পূর্ণ ভিন্ন।” তিনি বলেন, এই অপারেটিং সিস্টেম ডেভেলপারদেরকে তাদের অ্যাপগুলোর একটি সংস্করণ বানাতে দেবে। এ ছাড়াও তারা “এগুলোকে বিভিন্ন ধরনের ডিভাইসে ব্যবহার করার স্বাধীনতা পাবেন।”

অনুষ্ঠানে দেখানো উপস্থাপন দেখে ধারণা করা যায় এই অপারেটিং সিস্টেম স্মার্টফোনের সঙ্গে ওয়াচ, গাড়ি এবং টেলিভিশনে ব্যবহার করা যাবে, এমনটাই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

হুয়াওয়ে জানিয়েছে, হারমোনিওএস তৈরিতে প্রথমে চীনের বাজারকেই লক্ষ্য হিসেবে নেওয়া হবে। তবে ভবিষ্যতে বিশ্বব্যাপী এই অপারেটিং সিস্টেম ছাড়ারও পরিকল্পনা রেখেছে প্রতিষ্ঠানটি।

শীর্ষস্থানীয় এই স্মার্টফোন ব্র্যান্ডটির পক্ষ থেকে আরও বলা হয়, এটি একটি ওপেন-সোর্স প্ল্যাটফর্ম হবে যাতে এর সঙ্গে সমন্বয় করা যায় এমন সব ডিভাইসে এটি ব্যবহার করা যায়। গুগলের অ্যান্ড্রয়েড ওএস-এর মূল বৈশিষ্ট্যও ওপেন সোর্স। এর ফলে প্রতিষ্ঠানগুলো কোড নিয়ে নিজেদের মতো করে বানিয়ে নিতে পারবে। একই ধরনের উপায় নিজেদের ফায়ার ট্যাবলেটের ক্ষেত্রে অনুসরণ করেছিল অ্যামাজন।

এক্ষেত্রে স্মার্টফোন নির্মাতাদের উপর গুগলের বিধিনিষেধও একটি বিষয় হয়ে দাঁড়ায়। স্মার্টফোন নির্মাতারা যদি গুগল প্লে স্টোর এবং ম্যাপস আর ইউটিউবের মতো জনপ্রিয় অ্যাপে অ্যাকসেস পেতে চায় তবে অ্যান্ড্রয়েডের কিছু নিয়ম মেনে চলতে হয়।

চীনে নতুন এই অপারেটিং সিস্টেমটিকে ডাকা হবে হংমেংওএস নামে।

 

 

Related posts