অশ্লীলতার খবরে তালার সিকান্দার মেলার প্যান্ডেল ভেঙ্গে দিয়েছে পুলিশ


মার্চ ১৯ ২০১৮

সেলিম হায়দার : মেলার শর্ত ভঙ্গ ও যাত্রার নামে অশ্লীল নৃত্য প্রদর্শনের অভিযোগে অবশেষে সোমবার (১৯ মার্চ) সকালে তালার ঐতিহ্যবাহী সিকান্দার মেলায় আগত আনন্দ অপেরা ও নিউ নিজাম পুতুল নাচের প্যান্ডেল ভেঙ্গে দিয়েছে তালা থানা প্রশাসন। এর আগে যাত্রা ও পুতুল নাচের নামে মধ্যরাতে অর্ধ নগ্ন নারীদের উদোম নৃত্য নিয়ে তথ্যবহুল সংবাদ প্রকাশিত হয়। এরপর মেলার আয়োজকদের পক্ষে রবিবার রাতে পুতুল নাচ চলাকালীণ তা বন্ধ করে দেয়া হয়। এরপরও চলতে থাকে আনন্দ অপেরার নামে অশ্লীল নৃত্য প্রদর্শণী। তবে সোমবার সকাল ১০ টার দিকে এমন অভিযোগে তালা থানার অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমানের নেতৃত্বে আনন্দ অপেরা,নিউ নিজাম পুতুল নাচ ও চিত্র তারকা মেলার প্যান্ডেলগুলো ভেঙ্গে দেওয়া হয়।

দেশের প্রখ্যাত কবি সিকান্দার আবু জাফরের স্মৃতি রক্ষা ও পর্বণ প্রিয় বাঙালির ঐতিহ্যের সন্ধানে ২০১৭ সাল থেকে কবির গ্রামের বাড়ি সাতক্ষীরার তালায় সরকারি ভাবে পালিত হচ্ছে সিকান্দার মেলা। এরআগে কবি পরিবারের পক্ষে ২০০১ সাল হতে ১৬’ সাল পর্যন্ত সিকান্দার মেলা চলে আসছিল। এজন্য প্রতি বছর মেলার নামে লক্ষ লক্ষ টাকা আদায় হলেও তা অদ্যবধি কবির স্মৃতি সংরক্ষণ বা মেলায় দর্শনার্থীদের কবি সম্পর্কে ধারণা দিতে কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয়নি। এতে একদিকে যেমন সিকান্দার আবু জাফর সম্পর্কে বর্তমান প্রজন্মের অজানা থেকে যাচ্ছে তেমনি চিত্ত বিনোদনে বাণিজ্যিক প্রসারতায় নানা আয়োজনে মূল লক্ষ থেকে সরে ঐতিহ্য হারাচ্ছে তালাবাসীর প্রাণের মেলা সিকান্দার মেলা। প্রতি বারের ন্যায় এবারো তালার তেঁতুলিয়াতে আয়োজিত মেলায় কবির জীবনী ও সাহিত্য সংষ্কৃতি বিষয়ক আলোচনার পাশাপাশি তাঁর লেখা বই,গান,নাটক ও কবিতা প্রদর্শনের শর্ত থাকলেও বাণিজ্যিকিকরণের নানা পসরায় এবারো চাপা পড়েছে তা। সব মিলিয়ে মেলার সার্বিক আয়োজনে প্রথম থেকেই ক্ষুব্ধ ছিল তালা অঞ্চলের মানুষ।

দেশের প্রখ্যাত কবি ও সাহিত্যিক সিকান্দার আবু জাফরের ৯৯ তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবারের ন্যায় এবারো সরকারের সংষ্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদনে জেলা শিল্পকলা একাডেমির তত্ত্বাবধানে জেলার তালা উপজেলার তেঁতুলিয়াস্থ কবির জন্ম ভিটায় গত ৯ মার্চ থেকে শুরু হয় ১৫ দিনব্যাপী সিকান্দার মেলা।

এলাকাবাসী ও পারিবারিক সূত্র জানায়,প্রথমত কবি পরিবারের পক্ষে ২০০১ সাল হতে ১৬’ পর্যন্ত মেলা চালিয়ে গেলেও ব্যাপক গণদাবির প্রেক্ষিতে ২০১৭ সাল থেকে প্রথম বারের মত সরকারিভাবে কবির জন্ম বার্ষিকীকে সামনে রেখে চালু হয়েছে সিকান্দার মেলার আয়োজন।

এলাকাবাসী আরো জানায়,মেলাটির শুরুতে ধর্ম,বর্ণ নির্বিশেষে আবাল,বৃদ্ধ,বণিতাদের ব্যাপক সমাগম পরিলক্ষিত হলেও বর্তমানে অশ্লীলতা নির্ভর মেলা রীতিমত দর্শক হারাতে বসেছে।

এব্যাপারে মেলার সদস্য সচিব শেখ মোসফিকুর রহমান মিলটন’র কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন,উপ-কমিটি ও স্থানীয় সমন্বয়কারী ব্যবস্থাপনার দায়িত্বে। অনিয়মের কোন সুযোগ নেই। এব্যাপারে মেলার মাঠ ইজারাদার সাইফুল জানান,এবারের মেলায় এ পর্যন্ত প্রায় ১৬ লক্ষ টাকা লগ্নি করেছেন। জুয়া বা লটারী চালু না করলে কোন ভাবেই তার লগ্নির টাকা উশুল হবেনা। এরপর যাত্রা ও পুতুল নাচও বন্ধ করে দেয়ায় তার প্রায় সমুদয় লগ্নি ভেস্তে যাচ্ছে।

এব্যপারে তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান হাফিজুর রহমান জানান,মেলায় কোন প্রকার অপ্রীতিকর ঘটনা পুলিশ সমর্থন করেনা। তাদের কাছে মেলায় আগত যাত্রা ও পুতুল নাচের নামে অশ্লীল নৃত্য প্রদর্শনের অভিযোগ আসায় এবং এ নিয়ে পত্রিকায় খবর প্রকাশিত হওয়ায় উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে মেলার প্যান্ডেগুলো ভেঙ্গে দেয়া হয়েছে।

 

 


এক্সক্লুসিভ


সাক্ষাৎকার

Ad Space

আইন-আদালত


শিল্প-সাহিত্য

Ad Space

ভ্রমণ

ফিচার

Ad Space

পরিবেশ

Ad Space

আবহাওয়া

Ad Space

রাশিফল


Ad Space